মহারাষ্ট্র-হরিয়ানায় ভোট শেষ, বুথফেরত সমীক্ষা বলছে, ফের বিজেপি

মহারাষ্ট্র-হরিয়ানায় ভোট শেষভোট দিয়ে বেরোলেন সপরিবার সচিন...

জাস্ট দুনিয়া ডেস্ক: মহারাষ্ট্র-হরিয়ানায় ভোট শেষ, বুথফেরত সমীক্ষা বলছে ফের বিজেপিই জিতবে এই দুই রাজ্যে। দুই রাজ্যে ফের মুখ্যমন্ত্রী হবেন দেবেন্দ্র ফডণবীস ও মনোহরলাল খট্টর।

সোমবার মহারাষ্ট্র ও হরিয়ানা— দুই রাজ্যে বিধানসভা নির্বাচন হয়। আগামী বৃহস্পতিবার ফল প্রকাশ হবে। এ দিন দুই রাজ্যেই গত বারের চেয়ে কম ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। মহারাষ্ট্রে ৬৫ শতাংশ, হরিয়ানায় ৬১ শতাংশ। শতাংশের হিসেবে ভোট পড়ার সংখ্যা আরও বাড়তে পারে।

আরও খবর পড়তে ক্লিক করুন

মহারাষ্ট্রের ২৮৮ আসনে এ দিন নির্বাচন হয়েছে। সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫টি আসন। অন্য দিকে হরিয়ানার ৯০টি আসনে নির্বাচন হয়েছে। সে রাজ্যে সরকার গঠনের জন্য দরকার ৪৬টি আসন।

এবিপি নিউজ-সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোট পাবে ২১০টি, কংগ্রেস-এনসিপি ৬৩টি এবং বাকিরা সকলে ১৫টি আসন পাবে। তাদের হিসেবে হরিয়ানায় বিজেপি ৭০, কংগ্রেস ৮, অন্যান্যরা ১২টি আসন পাবে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিসের মতে, মহারাষ্ট্রে বিজেপি জোট দখল করতে পারে ১৬৬ থেকে ১৯৪টি আসন। রিপাবলিক টিভির মতে, হরিয়ানায় বিজেপি ৫২ থেকে ৬৩টি আসন পেতে পারে। এবিপি নিউজ-সি ভোটারের হিসেবে মহারাষ্ট্রে এনডিএ জোট পাবে ৪৫.৩ শতাংশ ভোট, ইউপিএ পাবে ৩৫.৬ শতাংশ ভোট এবং অন্য দলগুলি পাবে ১৯.২ শতাংশ। হরিয়ানায় বিজেপি পাবে ৪২.৪ শতাংশ, কংগ্রেস ২৬ শতাংশ, জেপিপি জোট ১৯ শতাংশ ও অন্য দলগুলি ১২.৬ শতাংশ।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)