ত্রিপুরায় পুরভোট, টানটান উত্তেজনা রাজধানী আগরতলায়

Tripura election

জাস্ট দুনিয়া ডেস্ক: ত্রিপুরায় পুরভোট বৃহস্পতিবার। সকাল ৭টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ত্রিপুরায় পুরভোট নিয়ে টানটান উত্তেজনা রাজধানী আগরতলায়।

ত্রিপুরার রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানানো হয়েছে, আগামী কাল সকাল ৭টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ হবে আগরতলা পুরসভা, ১৩টি পুর পরিষদ এবং ৬টি নগর পঞ্চায়েতে। যে সব জায়গায় ভোট হবে, সব মিলিয়ে বুথের সংখ্যা ৬৪৪। ভোটার সংখ্যা ৪ লক্ষ ৯৩ হাজার ৪১।

আগামী কাল ভোট। ভোটগণনা আগামী শনিবার অর্থাৎ ২৭ নভেম্বর। এই ৬৪৪টি বুথের মধ্যে ৩৭০টিকে অতি স্পর্শকাতর এবং ২৭৪টিকে স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন।

অশান্তি ঠেকাতে বুধবার থেকেই রাজধানী আগরতলা-সহ বিভিন্ন পুরসভার বুথে বুথে সিআরপিএফ এবং ত্রিপুরা স্টেট রাইফেলস (টিএসআর) বাহিনী মোতায়েন করা হয়েছে। এর আগে একটি মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, ত্রিপুরায় কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করাতে হবে। বুধবার ত্রিপুরা রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য আগরতলার প্রতিটি বুথে পাঁচ জন করে সশস্ত্র জওয়ান মোতায়েন থাকবেন। অন্য পুর অঞ্চলগুলির স্পর্শকাতর বুথে থাকবেন চার জন করে।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ২২২টি ওয়ার্ডে লড়াইয়ে আছেন মোট ৭৮৫ জন প্রার্থী। এর মধ্যে বিজেপি-র ২২২, সিপিএমের ১৯৭, তৃণমূলের ১২০ এবং কংগ্রেসের ৯২ জন রয়েছেন। আগরতলা পুরসভার ৫১টি ওয়ার্ডের সব ক’টিতেই বিজেপি এবং তৃণমূল প্রার্থী দিয়েছে। কংগ্রেস লড়ছে ৩৩টিতে। সিপিএম ৪০ এবং সহযোগী সিপিআই ৩, আরএসপি ২, ফরওয়ার্ড ব্লক ১টি ওয়ার্ডে লড়ছে।

শাসকদল বিজেপি ৩৩৪টি ওয়ার্ডের মধ্যে ১১২টিতে জিতে গিয়েছে আগেই। প্রচারপর্ব ঘিরে একাধিক হিংসার ঘটনা ঘটেছে। উত্তেজনার সেই আবহেই বৃহস্পতিবার ত্রিপুরায় ২০টি পুর অঞ্চলের বাকি ২২২টি আসনে হবে ভোট।

ভোটের আগেই ত্রিপুরার ৭টি পুর অঞ্চলে বোর্ড গঠন নিশ্চিত করেছে বিজেপি। এর মধ্যে রয়েছে মোহনপুর, উদয়পুর, রানিরবাজার, শান্তিরবাজার, বিশালগড় পুরসভা এবং কমলপুর ও জিরানিয়া নগর পঞ্চায়েত। এর মধ্যে জিরানিয়ায় একটি মাত্র ওয়ার্ডে ভোট হচ্ছে। বাকিগুলিতে সব ওয়ার্ডেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছে বিজেপি।

অর্থাৎ ভোটগ্রহণ হবে ১৪টি পুর অঞ্চলে। শাসক দলের সন্ত্রাসেই প্রার্থী দেওয়া সম্ভব হয়নি বলে অভিযোগ বিরোধীদের।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)