Tripura বিপ্লব সরলেন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী আর এক মানিক

Tripuraমানিক সাহা

জাস্ট দুনিয়া ডেস্ক: Tripura থেকে সরলেন বিপ্লব দেব। ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব নিলেন আর এক মানিক। এর আগে ত্রুপিরায় দীর্ঘ ১০ বছর মুখ্যমন্ত্রী ছিলেন মানিক সরকার। তিনি বামেদের সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন। সেই মানিককে সরিয়ে বুপিল ভোটে জিতে ক্ষমতায় এসেছিলেন বিজেপির বিপ্লব দেব। শনিবার সেই বিপ্লব সরে যেতেই দায়িত্ব নিলেন আর এক মানিক।

শনিবার বিকেলেই আচমকা খবর আসে বিপ্লব দেব ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন। তার কিছু ক্ষণ আগে দিল্লি থেকে ফিরেছেন তিনি। সেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকও করেন বিপ্লব। ফলে, ধরেই নেওয়া হয় যে অমিত অর্থাৎ দলীয় শীর্ষ নেতৃত্বের নির্দেশেই ইস্তফা দিয়েছেন বিপ্লব।

এর পরেই জল্পনা শুরু হয় ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? দৌড়ে ছিলেন জিষ্ণু দেববর্মণ এবং মানিক সাহা। মানিক ত্রিপুরায় দলের রাজ্য সভাপতি। পেশায় তিনি দাঁতের ডাক্তার। কয়েক মুহূর্ত পরেই রাজ্য বিজেপির বৈঠক বসে। সেই বৈঠক শেষে জানানো হয় মানিকই ত্রিপুরার পরবর্তী মুখ্যমন্ত্রী। যদিও রাজনীতির কারবারীদের একাংশের মত, দিল্লি থেকেই মানিকের নামে সিলমোহর দেওয়া হয়েছিল। তাতেই আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে ত্রিপুরা বিজেপি।

Tripura

বিপ্লব দেবের সঙ্গে মানিক সাহা।

মানিক সাহা পেশায় দন্তচিকিৎসক। তিনি ত্রিপুরা মেডিকেল কলেজের দন্ত বিভাগের প্রধান ছিলেন। এ ছাড়া তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতিও। ২০১৬ সালে মানিক সাহা কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন। তাঁকে আগামী ছয় মাসের মধ্যে ত্রিপুরার কোনো একটি বিধানসভা আসন থেকে বিধায়ক হয়ে আসতে হবে। ত্রিপুরা বিধানসভার পরবর্তী নির্বাচন আগামী বছর।

এদিকে ইস্তফা দিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেছেন, ‘আমি বিজেপির একনিষ্ঠ কর্মী। দল, রাজ্য বিজেপি আমাকে যেভাবে নির্দেশ দেবে, সেভাবে আমি দলের জন্য কাজ করে যাব। আমার লক্ষ্য হবে ত্রিপুরায় বিজেপিকে আরও শক্তিশালী করা।’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)