স্পেশাল ট্রেন বলে আর কিছু থাকবে না, রেলের নির্দেশে উঠছে এই তকমা

স্পেশাল ট্রেন

জাস্ট দুনিয়া ডেস্ক: স্পেশাল ট্রেন তকমা গত দেড় বছরে পেয়েছিল ট্রেন। কোভিড পরিস্থিতিতে দীর্ঘদিন ট্রেন চলাচল বন্ধ থাকার পর যখন আবার নতুন করে তা চালু হয় তখন নাম তুলে দিয়ে সব ট্রেনকেই স্পেশাল তকমা দেওয়া হয়েছিল। যেখান থেকে ছাড়ছে আর যেখানে শেষ হচ্ছে ট্রেনের যাত্রা পথ সেই নাম দিয়েই ট্রেনের নাম করা হয় এবং সঙ্গে জুড়ে দেওয়া হয় স্পেশাল। গত দেড় বছরে যতদিন ধরে ট্রেন চলাচল শুরু হয়েছে এভাবেই চলছিল। এবার তা আবার ফিরতে চলেছে পুরনো ছন্দে। আর সেই সঙ্গে স্পেশালের তকমায় যে ভাড়া ঊর্ধ্বমুখী হয়েছিল তাও কমতে চলেছে।

রেল বোর্ডের ডেপুটি ডিরেক্টর কোচিং রাজেশ কুমার ইতিমধ্যেই সব রেলের জেনারেল ম্যানেজারকে লিখিত নির্দেশ দিয়েছেন এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য। দূরপাল্লার ট্রেনের পাশাপাশি লোকাল ট্রেনের ক্ষেত্রেও স্পেশাল তকমা লাগিয়েই এতদিন চালানো হচ্ছিল। কলকাতা ও হাওড়ায় এতদিন চলছিল স্টাফ স্পেশাল। তবে সম্প্রতি তা আবার পুরনো নিয়মে চলছে। লোকাল ট্রেন চলাচল স্বাভাবক হলেও দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে তা এখনও রয়ে গিয়েছে।

রাজেশ কুমারের মতে, কোভিড পরিস্থিতির জন্য ট্রেন চালানো স্বাভাবিক ছিল না। অনিয়মিতভাবে কিছু ট্রেন চালানো হচ্ছিল মানুষের সুবিধার্থে। এদিকে প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমে স্পেশাল ট্রেন না থাকায় নিয়মিত ট্রেনের নম্বরের আগে শূন্য বসিয়ে স্পেশাল নামে চালানো শুরু হয়েছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক অনেকটাই। কোভিড নির্মূল না হলেও যাতায়াত অনেকটাই স্বাভাবিক। কোভিড বিধি মেনে মানুষ আবার স্বাভাবিক জীবনে ফিরছে। সে কারণে চলাচলকে আবার স্বাভাবিক ছন্দে ফেরানোর লক্ষ্যে রেলের এই উদ্যোগ।

সব ট্রেনের স্পেশাল তকমা উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে ফিরে আসবে পুরনো নম্বরও। এদিকে, গত দেড় বছরে যাঁরা ট্রেনে যাতায়াত করেছেন তাঁরা জানেন ট্রেনের ভাড়া প্রায় দেড়গুন হয়ে গিয়েছিল। যা নিয়ে নানা মহল থেকে সমালোচনার মুখে পড়তে হয়। কোভিড পরিস্থিতিতে এমনিতেই মানুষ সমস্যায় রয়েছে, তার মধ্যে ট্রেনের বিপুল পরিমাণ ভাড়ায় সাধারণ মানুষকে আরও বিপদে পড়তে হচ্ছিল। এবার সে সব মিটতে চলেছে। স্পেশাল তকমা উঠে যাওয়ার পাশাপাশি ফরতে চলেছে পুরনো ভাড়াও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)