পুরীতে রথ হচ্ছে, আগের দিন শর্তসাপেক্ষে অনুমতি দিল সুপ্রিম কোর্ট

পুরীতে রথ হচ্ছেপুরীতে রথ হচ্ছে

জাস্ট দুনিয়া ডেস্ক: পুরীতে রথ হচ্ছে, শর্তসাপেক্ষে অনুমতি দিল সুপ্রিম কোর্ট। রাত পোহালেই রথযাত্রা। তার ঠিক কয়েক ঘণ্টা আগে সোমবার শর্তসাপেক্ষে পুরীর রথ নিয়ে ইতিবাচক রায় দিল শীর্ষ আদালত। জানাল, কেন্দ্র, রাজ্য এবং মন্দির কমিটির সমন্বয়ে রথ হতে পারে। এ দিন এমনটাই জানিয়েছেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এসএ বোবদে।

করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় কয়েক দিন আগে পুরীর রথে নিষেধাজ্ঞা জারি করে শীর্ষ আদালত। সেই রায় পুনর্বিচারের আবেদন করে কেন্দ্রীয় এবং ওড়িশা সরকার। এ দিন তার প্রেক্ষিতেই শেষ পর্যন্ত রথে ছাড় দিয়েছে সুপ্রিম কোর্ট।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

২৩ জুন থেকে পুরীতে রথযাত্রার উৎসব শুরু হওয়ার কথা ছিল। ১০-১২ দিন ধরে চলা এই উৎসবে প্রায় ১২ লাখ মানুষের সমাগম হয়। কিন্তু করোনা পরিস্থিতির মধ্যে রথযাত্রা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়। জনস্বাস্থ্যের কথা ভেবে কার্যত রথযাত্রায় নিষেধাজ্ঞা জারি করে শীর্ষ আদালত। এর পর ওই রায় পুনর্মূল্যায়নের দাবিতে আদালতে আবেদন করা হয়। তা শুনতে রাজি হয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এ দিন মামলাটি শোনেন। সঙ্গে ছিলেন বিচারপতি এএস বোপান্না এবং দীনেশ মাহেশ্বরী। বিচারপতিরা সাফ জানিয়ে দেন, পুরী ছাড়া আর কোথাও রথযাত্রা হবে না। জনস্বাস্থ্য নিয়েও যে কোনও আপোষ করা যাবে না তা-ও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্র, রাজ্য এবং পুরীর মন্দিরের কমিটিকে সমন্বয় করে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। পুরীর মন্দিরের তরফে রাজ্যের গাইডলাইন মেনেই উৎসব পালনের কথা বলা হয়েছে।

এ দিন কেন্দ্র এবং রাজ্য দুই সরকারই সুপ্রিম কোর্টকে জানায় যে তারা রথ যাত্রা উৎসবের পক্ষে। কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতে বলেন, ‘‘রথযাত্রার সঙ্গে কোটি কোটি মানুষের বিশ্বাস জড়িয়ে রয়েছে। যদি প্রভু জগন্নাথ আগামিকাল না বেরিয়ে আসতে পারেন তা হলে প্রথা মেনে আগামী ১২ বছর তিনি আর বেরোতে পারবেন না।’’ কেন্দ্র শীর্ষ আদালতকে এ-ও জানিয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে রাজ্য প্রয়োজনে কার্ফু জারি করতে পারে। নির্দিষ্ট বিধিনিষেধ মানার আশ্বাসও দেওয়া হয় আদালতকে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)