১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ, গ্রিন জোনে বেশ কিছু ছাড়

১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ

জাস্ট দুনিয়া ডেস্ক: ১৭ মে পর্যন্ত বাড়ল লকডাউনের মেয়াদ, শুক্রবার এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে শর্ত সাপেক্ষে একাধিক ক্ষেত্রে লকডাউনে শিথিলতাও আনা হচ্ছে আগামী ৪ মে থেকে। তার আগের দিন অর্থাৎ ৩ মে শেষ হচ্ছে দেশ জুড়ে চলা লকডাউনের দ্বিতীয় দফার মেয়াদ।

এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, আগামী ৪ মে থেকে তৃতীয় দফায় মোট ১৪ দিন, অর্থাৎ ১৭ মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানো হচ্ছে। তবে আগামী সোমবার থেকে লকডাউন শিথিলের প্রশ্নে শর্তসাপেক্ষে একাধিক ছাড়ের ঘোষণাও করেছে তারা। এমনকি কন্টেনমেন্ট এলাকার বাইরের রেড জোনেও মিলবে কিছু ছাড়।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈঠক করেন অমিত শাহ-সহ কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যদের সঙ্গে। সেই বৈঠকেই করোনা পরিস্থিতি এবং লকডাউনের প্রয়োজনীয়তা নিয়ে পর্যালোচনা হয়। তার পরে সন্ধ্যা নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রেস বিবৃতি প্রকাশ করে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়।

দেশে আর্থিক কর্মকাণ্ডে গতি আনতে গ্রিন ও অরেঞ্জ জোনেই শুধু নয়, রেড জোনেও বেশ কিছু বিষয়ে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে কন্টেনমেন্ট জোনের ক্ষেত্রে কোনও ছাড় দেওয়া হবে না, বলে দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। দেশের ৭৩৩টি জেলার মধ্যে সেই সব জেলাকে গ্রিন জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে, যেখানে এখনও পর্যন্ত একটিও করোনা সংক্রমণের খবর মেলেনি বা গত ২১ দিনে সেখানে কোনও সংক্রমণের খবর নেই।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, অতি জরুরি বিষয় ছাড়া সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা বাড়ির বাইরে থাকা নিষিদ্ধ। প্রশাসন প্রয়োজনে কার্ফু বা ১৪৪ ধারা প্রয়োগ করতে পারে। ৬৫-র বেশি বয়স্ক, অসুস্থ, অন্তঃসত্ত্বা এবং ১০ বছরের কম বয়সিরা অতি জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে বেরতে পারবে না। কন্টেনমেন্ট জোনে হাসপাতালের আউটডোর চলবে না। তবে রেড, অরেঞ্জ ও গ্রিন জোনে দূরত্ব বিধি মেনে আউটডোর চলতে পারে।

সব জোনেই যে সব বিষয় নিষিদ্ধ— বিমান, ট্রেন, মেট্রোয় যাতায়াত, সড়ক পথে এক রাজ্য থেকে আর এক রাজ্যে যাতায়াত বন্ধ। স্কুল, কলেজ, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বা প্রশিক্ষণ কেন্দ্র, হোটেল, রেস্তরাঁ, ধাবা বন্ধ। সিনেমা হল, মল, জিম, স্পোর্টস কমপ্লেক্স বন্ধ। সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, ধর্মীয় জমায়েত বন্ধ। ধর্মস্থান বা উপাসনা স্থলে জমায়েত করা যাবে না। কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি স্বাস্থ্য সংক্রান্ত প্রয়োজনীয়তা ছাড়া একেবারেই বাইরে বেরোতে পারবেন না।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)