সন্দেহভাজন আইএসআইএস আতঙ্কবাদী ধরা পড়ল দিল্লিতে

সন্দেহভাজন আইএসআইএস আতঙ্কবাদী

জাস্ট দুনিয়া ডেস্ক: সন্দেহভাজন আইএসআইএস আতঙ্কবাদী দিল্লিতে ধরা পড়ল বোমা, অস্ত্রসহ। শুক্রবার গভীর রাতে পুলিশের সঙ্গে দীর্ঘ গুলির লড়াইয়ের পর দিল্লির ধওলাকুঁয়া এলাকায় ধরে ফেলা হয় একজনকে। পুলিশ জানিয়েছে, সেই ব্যাক্তির ‘লোন উলফ আক্রমণ’-এর পরিকল্পনা ছিল। দেশের রাজধানীতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। দিল্লি ছাড়াও উত্তর প্রদেশ এবং দিল্লি-নয়ডা বর্ডারেও নিরাপত্তা ব্যবস্থা শক্ত করা হয়েছে।

দিল্লির ডিসিপি প্রমোদ সিং কুশওয়াহা জানিয়েছেন, একজন আইএসআইএস সদস্যকে গ্রেফতার করা হয়েছে যার কাছে আইইডি ছিল। স্পেশাল সেলের সঙ্গে গুলির লড়াইয়ের পর ধওলাকুঁয়া থেকে তাঁকে ধরা হয়।

তিনি এও জানিয়েছেন, অভিযুক্তর পরিকল্পনা ছিল স্বাধীনতা দিববসের দিন আতঙ্কবাদী আক্রমণের। কিন্তু অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার জন্য সেটা করে উঠতে পারেনি।

মুস্তাকিম খান ওরফে আবু ইউসুফ ১৫ অগস্টের আশপাশেই দিল্লিতে এসেছিল। সেই সময় তার পরিকল্পনা ছিল আতঙ্কবাদী আক্রমণের। এখন তার মনে হয়েছে নিরপত্তা ব্যবস্থা অনকটাই শিথিল হয়েছে এবং সে এখানে আসতে পারে। কিন্তু তার পরিকল্পনা ধাক্কা খায়। সূত্রের মাধ্যমে খবর পেয়ে তার খোঁজ শুরু করে। এটাও জানতে পেরেছে পুলিশ তার সঙ্গে আইএসআইএস-এর সম্পর্ক রয়েছে।

শুক্রবার রাত ১১.৩০ নাগাদ অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। তার কাছ থেকে দুটো প্রেসার কুকার যেটাকে পরবর্তী সময়ে এটাকেই ইমপ্রুভ এক্সপ্লোসিভ ডিভাইসের রূপ দেওয়া হত। সঙ্গে ছিল ১৫ কেজির মতো বিস্ফোরক, একটি পিস্তল, চারটি কার্টেজ এবং একটি মোটরসাইকেল।

দুটো আইইডিকে অকৃতকার্য করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ওরা পুরো তৈরি হয়ে এসেছিল। শুধু টাইমার ব্যবহার করা বাকি ছিল। পুলিশের সন্দেহ, এই ক’দিনে অভিযুক্ত অনেক জায়গায় ঘুরেছে। তার কাছে উত্তরপ্রদেশের নম্বরের মোটরসাইকেল রয়েছে। তাকে গ্রেফতারের পর দিল্লি, গাজিয়াবাদ, উত্তরাখণ্ডের ছ’টি জায়গায় রেড করা হয়েছে। পুলিশের তৎপড়তায় অনেক বড় নাশকতার ছক বানচাল করা হল রাজধানীতে।

(দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)