সুস্মিতা দেব-কে নিয়ে ডেরেক ও ব্রায়ানের সাংবাদিক সম্মেলন, দিল্লি থেকে

সুস্মিতা দেব

জাস্ট দুনিয়া ব্যুরো: সুস্মিতা দেব ৩০ বছর কংগ্রেসে কাটানোর পর রবিবারই সেই দলকে বিদায় জানিয়েছেন। সোমবার যোগ দিয়েছেন তৃণমূল কংগ্রেসে গিয়ে। ডেরেক ও ব্রায়ানের সঙ্গেই তিনি সোমবার পৌঁছেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিসে। সেখানেই তাঁকে উত্তরীয় পরিয়ে তৃণমূলে যোগদান করান অভিষেক। তার পর নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। তবে সোমবার কোনও সাংবাদিক সম্মেলন হয়নি। মঙ্গলবার সুস্মিতা দেব-এর যোগদানের কথা সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হল এবং তৃণমূলে যোগ দেওয়ার পর দিল্লি থেকে এই প্রথম সাংবাদিকদের মুখোমুখি বলেন সুস্মিতা।

সাংবাদিক সম্মেলনের শুরুতেই তিনি জানিয়ে দিলেন, তাঁর রাজনীতির প্রেরণা হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, তিনি ১৫ অগস্টই কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কাছে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছিলেন। মঙ্গলবার প্রথম তিনি তৃণমূলের অফিসে পৌঁছলেন। সেখা‌নেই সাড়লেন সাংবাদিক সম্মেলন। উঠে আসে তাঁর বাবা সন্তোষমোহন দেবের কথা। এবং তাঁর বাবার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় প্রাচীন সম্পর্কের কথাও। যেটা তাঁকে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার ক্ষেত্রে মানসিকভাবে উদ্বুদ্ধ করেছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা শোনা গেল বার বার তাঁর গলায়। প্রথমে বাংলা, তার পর হিন্দি এবং ইংরেজিতে তিনি সাংবাদিক সম্মেলন করেন। তিনি জানান, দিল্লিতে সোনিয়া গান্ধীর কাছে ১৫ অগস্ট পদত্যাগপত্র জমা দিয়েই তিনি ১৬ অগস্ট কলকাতা পৌঁছন। তার আগে থেকেই তাঁর তৃণমূলের সঙ্গে যোগাযোগ চলছিল। বিশেষ করে ডেরেক ও ব্রায়ানের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল। তাঁর প্রেস কমফারেন্সে উঠে আসে মমতার দীর্ঘ অনশনের কথা। তবে দল পরিবর্তন করে তিনি যে তাঁর আইডিওলজি পরিবর্তন করেননি সেটাও জানিয়ে দিলেন। এবং মুখ্যমন্ত্রী যে কাজ দেবে সেটা মন দিয়ে করবেন তিনি।

কোনও শর্ত ছাড়াই তিনি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস যোগ দিয়েছেন। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর ভরসা রেখেই এই দলে যোগ দিয়েছেন। তাঁর কাছ বিশ্বাসটাই আসল। নতুন শুরুতে সবার সমর্থন নিয়েই এগোতে চান। অভিষেকের প্রশংসাও শোনা যায় তাঁর মুখে। তিনি বলেন, অভিষেক তাঁকে যেভাবে সম্মান দিয়েছে সেটায় তিনি মুগ্ধ। তবে তিনি বার বারই জানিয়েছেন, কংগ্রেস তাঁকে প্রচুর কাজ করার সুযোগ দিয়েছে। তাঁদের প্রতি তিনি কৃতজ্ঞ, কোনওভাবেই তাঁদের প্রতি অকৃতজ্ঞ নন তিনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)