Supreme Court রাষ্ট্রদ্রোহ আইন, কেন্দ্রের মত জানতে চায় আদালত

Supreme Court

জাস্ট দুনিয়া ডেস্ক: Supreme Court রাষ্ট্রদ্রোহ আইন পুন্রবিবেচনায় রাজি হয়েছিল সোমবার। তবে মঙ্গলবার এ বিষয়ে তারা কেন্দ্রীয় সরকীরের বক্তব্য জানতে চেয়ে এক দিন সময় দিয়েছে।

ব্রিটিশ আমলে তৈরি রাষ্ট্রদ্রোহ আইন পুনর্বিবেচনায় রাজি হওয়ার পরের দিনই প্রধান বিচারপতি এনভি রমনার বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে ২৪ ঘণ্টা সময় দিয়ে বুধবারের মধ্যে এ বিষয়ে তাদের মত জানতে চায়। সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে জানান, এই বিষয়ে কেন্দ্রের সিদ্ধান্ত তিনি বুধবার জানাবেন।

ব্রিটিশ সরকারের তৈরি রাষ্ট্রদ্রোহ আইন দেশে চালু রয়েছে। ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)-র তথ্য অনুযায়ী, ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত দেশে মোট ৩৫৬টি রাষ্ট্রদ্রোহের মামলা হয়েছে। আটক হয়েছেন ৫৪৮ জন। কিন্তু মাত্র ৭টি মামলায় মোট ১২ জন দোষী সাব্যস্ত হয়েছেন। স্বাধীনতার ৭৫ বছর পরেও কেন এই আইন চালু রয়েছে, কেন তা খারিজ করা হবে না, তা নিয়ে সুপ্রিম কোর্ট প্রশ্ন তুলেছে। প্রধান বিচারপতি এনভি রমনা বিস্ময় প্রকাশ করে বলেছিলেন, যে আইনে মহাত্মা গান্ধী ও বালগঙ্গাধর তিলকের মতো স্বাধীনতাসংগ্রামীদের জেলবন্দি করা হয়েছিল, সেই আইন চালু রাখার যৌক্তিকতা কোথায়? এই আইন খারিজের দাবিতে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছে।

Supreme Court

গত শনিবার আইনটি রাখার পক্ষে জোরালো সওয়ালের পর গত সোমবার সরকারের পক্ষে পুনর্বিবেচনার সিদ্ধান্তের কথা জানানো হয়। সেই সঙ্গে কেন্দ্রের আর্জি, তত দিন পর্যন্ত সুপ্রিম কোর্ট যেন মামলার শুনানি বন্ধ রাখে। শুনানি বন্ধ রাখার সেই আর্জি সুপ্রিম কোর্ট মেনে নেয়। দেশদ্রোহ আইন খারিজ নিয়ে মামলাকারীদের মধ্যে রয়েছেন এডিটর্স গিল্ড এবং তৃণমূলের সাংসদ মহুয়া মৈত্র।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)