২০ বছর পর ফের মহা ঘূর্ণিঝড় আমপান, মমতাকে পাশে থাকার বার্তা অমিতের

২০ বছর পর ফের মহা ঘূর্ণিঝড় আমপান২০ বছর পর ফের মহা ঘূর্ণিঝড় আমপান

জাস্ট দুনিয়া ডেস্ক: ২০ বছর পর ফের মহা ঘূর্ণিঝড় আমপান মনে পিয়ে দিচ্ছে ১৯৯৯ সালের মহা ঘূর্ণিঝড় (সুপার সাইক্লোন)-কে। দু’দশক আগের ওই ঘূর্ণিঝড়ে ওড়িশায় প্রাণ গিয়েছিল প্রায় ১০ হাজার মানুষের। এ বারও বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কায় প্রশাসন। ইতিমধ্যেই প্রায় ওড়িশা-পশ্চিমবঙ্গে ৫০ লাখ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

যে হেতু মহা ঘূর্ণিঝড় আমপান পশ্চিমবঙ্গ এবং ওড়িশার দিকে এগিয়ে আসছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মঙ্গলবার সকালে দুই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং নবীন পট্টনায়কের সঙ্গে ফোন করে কথা বলেন। দু’জনকেই তিনি কেন্দ্রীয় সব রকমের সহায়তার আশ্বাস দেন। মহা ঘূর্ণিঝড় আমপান শক্তি সঞ্চয় করে বুধবার বিকেলের পর পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে। পরিস্থিতির মোকাবিলায় রাজ্য কী কী প্রস্তুতি নিচ্ছে, অমিত শাহ সে সম্পর্কে মমতার সঙ্গে আলোচনা করেন। ‘‘কেন্দ্রীয় সরকার আপনার সঙ্গে আছে,’’— মমতাকে এমন কথাও বলেছেন অমিত।

ঘূর্ণিঝড় সংক্রান্ত সব খবর পড়তে এখানে ক্লিক করুন…

দিল্লির মৌসম ভবন সূত্রে খবর, বুধবার সন্ধ্যায় আমপান পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝামাঝি কোনও জায়গা দিয়ে স্থলভূমিতে ঢুকতে পারে। আবহবিদদের মতে, সেই সময় আমপান ‘এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন’ বা মারাত্মক ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। আমপান স্থলভূমিতে ঢোকার সময় উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ১৬৫-১৭৫ কিলোমিটার বেগে ঝড় বইবে। ঝড়ের গতিবেগ স্বল্প সময়ের জন্য ঘণ্টায় ১৯৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। উপকূলীয় এলাকায় প্রবল বৃষ্টি হবে। অতিভারী বৃষ্টি হতে পারে কলকাতাতেও। হাওয়া অফিসের পূর্বাভাস, ঝড়বৃষ্টিতে সব চেয়ে ক্ষতি হতে পারে দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার।

মঙ্গলবার বেলা বাড়তেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়। বিকেলের দিক থেকে উপকূল এলাকাগুলোতে ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। আবহাওয়া দফতরের পূর্বাভাষ, বুধবার সকাল থেকে ঝোড়ো হাওয়া বইবে গাঙ্গেয় বঙ্গে কলকাতা-সহ উপকূলবর্তী জেলায়। বুধবার বিকেলের পর থেকে কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার বেগে ঝড় এবং অতিভারী বৃষ্টির আশঙ্কা আছে। ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। উপকূলে তিন থেকে ছয় মিটার জলোচ্ছ্বাস হতে পারে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)