শ্রীনগরে ড্রোন কেনা-বেচা-ওড়ানোয় প্রশাসনিক নিষেধাজ্ঞা জারি

শ্রীনগরে ড্রোনশ্রীনগরে ড্রোন

জাস্ট দুনিয়া ডেস্ক: শ্রীনগরে ড্রোন কেনা-বেচা-ওড়ানোয় প্রশাসনিক নিষেধাজ্ঞা জারি করা হল। গত সপ্তাহেই জম্মুর বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলা হয়। তার পরেই প্রশাসনের তরফে শ্রীনগরে ড্রোন কেনা-বেচা-ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি হয়েছে। ৩ জুলাই অর্থাৎ শনিবার শ্রীনগরের জেলাশাসক মহম্মদ আইজাজ এক নির্দেশিকা জারি করেছেন। সেখানে বলা হয়েছে, যাঁদের ড্রোন ক্যামেরা বা ওই জাতীয় মানবহীন এরিয়াল ভেহিকল আছে, তাঁরা যেন তা অবিলম্বে পুলিশের কাছে জমা দিয়ে দেন।

নির্দেশিকা প্রকাশের পাশাপাশি জেলাশাসক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েও একই কথা বলেছেন। তাঁর কথায়, ‘‘নিরাপত্তার কারণে শ্রীনগরে ড্রোন কেনা-বেচা এবং ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁদের ড্রোন রয়েছে, তাঁদের এখনই কাছের থানায় গিয়ে তা জমা করে দেওয়া উচিত।’’

ওই নির্দেশিকায় বলা হয়েছে, ‘সাম্প্রতিক ঘটনাক্রমে এটা স্পষ্ট যে, ড্রোনের অপব্যবহার করে নিরাপত্তা সংক্রান্ত পরিকাঠামোয় আঘাত করার চেষ্টা হয়েছে। সে কারণেই আকাশসীমাকে আরও নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত।’ সেখানে আরও বলা হয়েছে, ‘গুরুত্বপূর্ণ জায়গার কাছাকাছি আকাশ পথ এবং ঘনবসতিপূর্ণ এলাকায় কোনও ভাবেই ড্রোন ওড়ানো যাবে না। সম্পত্তির ক্ষতি বা জীবনের ঝুঁকি রুখতে সামাজিক অনুষ্ঠান হোক বা সাংস্কৃতিক সমাবেশ— সর্বত্রই নিষেধ। গোপনীয়তা লঙ্ঘন এবং অনৈতিক প্রবেশ ছাড়াও শ্রীনগরের আকাশে মানবহীন এরিয়াল ভেহিকল অত্যন্ত বিপজ্জনক।

সরকারের বিভিন্ন বিভাগ ড্রোন ব্যবহার করে কৃষি, পরিবেশ সংরক্ষণ এবং দুর্যোগ মোকাবিলার কাজে নজরদারি এবং সমীক্ষা চালাতে ড্রোন ব্যবহার করে। তবে প্রত্যেক ক্ষেত্রেই স্থানীয় থানা-পুলিশকে জানিয়েই ওই ড্রোন ওড়ানো হয়। জেলাশাসকের ওই নির্দেশ অমান্য করলে সেই অপরাধ শাস্তিযোগ্য বলে জানানোর পাশাপাশি পুলিশকে এই নির্দেশিকা কার্যকর করার কথাও বলা হয়েছে।

জম্মুর বায়ুসেনা ঘাঁটিতে গত রবিবার ড্রোন হামলার পরেই উপত্যকা জুড়ে কড়া সতর্কতা জারি করা হয়। তার এক সপ্তাহের মধ্যেই শ্রীনগর প্রশাসনের এই নির্দেশিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। জম্মুর ওই ঘটনায় বায়ুসেনার দুই কর্মী জখম হন। জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছিলেন, মালবাহী ড্রোন ব্যবহার করে গত রবিবার বায়ুসেনাঘাঁটিতে বিস্ফোরক ফেলা হয়েছিল। ভারতীয় নিরাপত্তাবাহিনীর উপর এ ভাবে ড্রোন ব্যবহার করে হামলার ঘটনা এটাই প্রথম ছিল।

ওই ঘটনা ২৪ ঘণ্টার মধ্যেই জম্মুরই কালুচক সেনাছাউনির কাছে আরও দুটো ড্রোনকে চিহ্নিত করে সেনা। কিন্তু গুলি চালানোর সঙ্গে সঙ্গেই ওই ড্রোন দুটো উড়ে পালিয়ে যায়।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)