সিয়াচেনে তুষার ধস, মৃত চার জওয়ান ও দু’জন পোর্টার, গুরুতর আহত সাত

সিয়াচেনে তুষার ধস

জাস্ট দুনিয়া ডেস্ক: সিয়াচেনে তুষার ধস , আর তাতেই আটকে পড়েছিলেন সেনা জওয়ানের একটি দল। সোমবার উত্তর সিয়াচেন গ্লেসিয়ারের ঘটনা। এই সেনারা তুষারধসের ফলে বরফের মধ্যেই আটকে পড়েন। এক ঘণ্টা আটকে থাকার পর উদ্ধার করা সম্ভব হয় সকলকেই। তার মধ্যে চার জন জওয়ান ও দু’জন পোর্টারকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে।

সাত জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়। সেখান থেকে হেলিকপ্টারে করে সব থেকে কাছের মিলিটারি হাসপাতালে পাঠানো হয়েছে তাঁদের। সেখাই চিকিৎসা চলছে।

যেখানে তারা বর্ডারে পাহারারত অবস্থায় ছিলেন। ঘটনাটি ঘটে সোমবার দুপুর তিনটে নাগাদ। ১৯ হাজার ফিট উচ্চতায় ঘটে এই ধসের ঘটনা। সঙ্গে সঙ্গেই সেনার তরফ থেকে শুরু হয়ে যায় উদ্ধারকাজ, যাতে আটকে পড়া জওয়ানদের দ্রুত ফিরিয়ে আনা যায়।

সিনিয়র এক আর্মি অফিশিয়াল জানিয়েছেন, “সেনারা প্যাট্রল টিমের সদস্য। এরা সকলেই ১৮ হাজার এবং ১৯ হাজার ফিট উচ্চতায় কাজ করছিলেন যখন তুষারধস নামে। উদ্ধার কাজ শুরু হয়ে গিয়ছছে এবং তাদের উদ্ধার করার জন্য চেষ্টা চালানো হচ্ছে।

সিয়াচেন গ্লেসিয়ারের সর্বোচ্চ উচ্চতা কারাকোরাম রেঞ্জের কুড়ি হাজার ফিটে। এটাই বিশ্বের আর্মির সর্বোচ্চ উচ্চতার ক্যাম্প। যেখানে কাজ করতে করতে ঠান্ডায় নানান সমস্যার মুখে পড়ে সেনাবাহিনীর জওয়ানরা। প্রবল হাওয়া ফ্রস্ট বাইটের মত ঘটনার সম্মুখীন হতে হয় তাঁদের। তার মধ্যেই দেশ রক্ষার্থে কাজ করে চলেন তাঁরা।

শীতের সময় এখানে তুষার ধস, তুষারঝড়ের মতো ঘটনা ঘটেই থাকে এবং তাপমাত্রা নেমে যায় সর্বনিম্ন ৬০ ডিগ্রিতে। তার মধ্যেই কাজ করে যান জওয়ানরা।

এই মুহূর্তে আটকে পড়া জওয়ানদের খুঁজে বের করা সব থেকে বড় লক্ষ্য সেনার।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)