শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সঙ্গে ১৬২ জন বিধায়ক, দেখানো হল গোটা দেশকে

শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সঙ্গে ১৬২ জন বিধায়কশিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সঙ্গে ১৬২ জন বিধায়ক

জাস্ট দুনিয়া ডেস্ক: শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের সঙ্গে ১৬২ জন বিধায়ক রয়েছেন। সোমবার রাতে সে দৃশ্যই দেখানো হল গোটা দেশকে।

সুপ্রিম কোর্টে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় মহারাষ্ট্রের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের দিনক্ষণ ঠিক হবে। তার আগের রাতেই মুম্বইয়ের একটি পাঁচতারা হোটেলে ১৬২ জন বিধায়ককে হাজির করল শিবসেনা- এনসিপি-কংগ্রেস জোট। শুধু হাজিরই হলেন না, তাঁরা শপথ নিলেন। কী সেই শপথ? কোনও রকম প্রলোভনের ফাঁদে পা দিয়ে বিজেপির সঙ্গে যাবেন না।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

মহারাষ্ট্র বিধানসভায় মোট আসন ২৮৮। সরকার গড়তে ম্যাজিক সংখ্যা ১৪৫। অর্থাৎ কোনও দলকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১৪৫ জন বিধায়কের সমর্থন পেতে হবে। সে ক্ষেত্রে ১৬২ কিন্তু ম্যাজিক সংখ্যার থেকেই অনেকটাই বেশি।

জোট যে রাতে সর্বসমক্ষে তুলে ধরল ১৬২ জন বিধায়কের একসঙ্গে থাকার ছবি, সেই সোমবার সকালে কিন্তু সুপ্রিম কোর্টে সরকার পক্ষের আইনজীবীরা দাবি করেন, দেবেন্দ্র ফডণবীসের সঙ্গে রয়েছে ১৭০ জন বিধায়কের সমর্থন। জোটের এই ছবি প্রকাশ্যে আসার পর এ দিন রাতে এটা স্পষ্ট যে, বিজেপির সঙ্গে ১৭০ থাকার সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। তবে রাজনৈতিক মহল বলছে, না আঁচানো পর্যন্ত বিশ্বাস নেই।

দ্রুত সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে বিধানসভায় ভোটাভুটি চেয়ে এ দিনও সুপ্রিম কোর্টে সওয়াল করেন শিবসেনা- এনসিপি-কংগ্রেস জোটের আইনজীবী কপিল সিব্বল ও অভিষেক মনু সিঙ্ঘভি। একই সঙ্গে কোন জাতীয় বিপর্যয়ের কারণে ভোর ৫.৪৭ মিনিটে রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করা হল মহারাষ্ট্রে, সে প্রশ্নও তোলেন তাঁরা।

জোটের তরফে রিট পিটিশনে দাবি করা হয়, ২৪ ঘণ্টার মধ্যে মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট করা হোক। সলিসিটর জেনারেল তুষার মেহতা ও বিজেপির আইনজীবী মুকুল রোহতাগি যদিও সেই সময় প্রশ্ন তোলেন, রাজ্যপাল যেখানে ৩০ নভেম্বর আস্থাভোটের দিন ধার্য করেছেন, সেখানে এ ভাবে প্রশ্ন তোলা যায় কি?

আদালত যদিও জানিয়েছে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এ নিয়ে রায় ঘোষণা করা হবে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)