মুম্বইয়ে স্কুল খুলছে সোমবার, আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণিতে অনুমোদন

মুম্বইয়ে স্কুল খুলছে

জাস্ট দুনিয়া ডেস্ক: মুম্বইয়ে স্কুল খুলছে সোমবার থেকে। তবে এখনই ছোটদের জন্য নয়। আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই স্কুল খোলার অনুমোদন দিয়েছে বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)। পুর কমিশনার ইকবাল চাহাল জানিয়েছেন, কোন এলাকায় সংক্রমণের হার কত, তা মাথায় রেখেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মানতে হবে কোভিডবিধিও।

আগামী ৪ অক্টোবর থেকে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির স্কুলে যাতায়াত শুরু করবে। তার পরের পরিস্থিতি বিচার করে পুজোর মরসুমের পর নভেম্বর থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুলে যাওয়ার ব্যাপারে অনুমতি দেওয়া হবে। পুজোর মরসুমের পর অর্থাৎ দীপাবলির পর মুম্বইয়ে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা নিয়েও ভাবনাচিন্তা চলছে বলে সরকারের একটি সূত্রের খবর। তবে, সেই সময় কোভিডবি‌ধি মেনে ধাপে ধাপে খোলা হবে কলেজ। কোভিড টিকা নেওয়া থাকলেই কলেজে প্রবেশের অনুমতি মিলবে। পড়ুয়া তো বটেই কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কর্মী এবং শিক্ষক-অধ্যাপকদেরও করোনা টিকা নিতে হবে। নচেৎ প্রবেশ নিষেধ। সেই কারণেই কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কর্মী-শিক্ষক-পড়ুয়াদের টিকা দেওয়ার ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে বলে প্রসাসন সূত্রে খবর।

এ রাজ্যেও দীর্ঘ দিন বন্ধ স্কুলের পঠনপাঠন। সর্বত্রই চলছে অনলাইনে ক্লাস। পরীক্ষাও নেওয়া হচ্ছে অনলাইনে। বেশ কিছু দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে এক সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, সব কিছু ঠিকঠাক থাকলে পুজোর পর স্কুল, কলেজ খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে সম্প্রতি বিভিন্ন জেলা তো বটেই খোদ কলকাতা শহরেও কলেজ পড়ুয়াদের টিকা দেওয়া হচ্ছে অগ্রাধিকারের ভিত্তিতে। মনে করা হচ্ছে, পুজোর মরসুমের পর এ রাজ্যেও স্কুল-কলেজ ধাপে ধাপে খোলার অনুমতি দেবে নবান্ন। তার আগেই যাতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা টিকা পেয়ে যান, তার প্রস্তুতি নিতে শুরু করেছে রাজ্য সরকার।

কিন্তু স্কুল খুললেও এখনই পুরো অফলাইনে ক্লাস করাতে চাইছে না কলকাতার বহু বেসরকারি স্কুল। তারা জানাচ্ছে, অনলাইন এবং অফলাইন— দু’টি পদ্ধতিতেই ক্লাসের কথা ভাবা হচ্ছে। কারণ, প্রতিষেধক ছাড়া পড়ুয়াদের স্কুলে পাঠানোর বিষয়ে এখনও বহু অভিভাবকই দ্বিধাগ্রস্ত। মুম্বইয়ে স্কুল খুলছে সোমবার থেকে। আপাতত অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই স্কুল খোলার অনুমোদন মিলেছে। এ রাজ্যেও সংক্রমণের পরিস্থিতি দেখে পুজোর পরে স্কুল খুললে প্রথমে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস চালু করার পক্ষেই মত দিচ্ছে বেশির ভাগ স্কুল।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)