SBI-র নতুন নিয়ম ঘিরে সমালোচনার ঝড়, চাপে পড়ে প্রত্যাহার

SBI

জাস্ট দুনিয়া ডেস্ক: তিন মাসের বেশি অন্তঃসত্ত্বা হলেই সেই মহিলা আনফিট, SBI -এর দাবি। আর সে কারণেই তিনি কাজে যোগ দিতে পারবেন না। সন্তান জন্মের চার মাস পরে কাজে যোগ দেওয়া যাবে। ব্যাঙ্কের এই নিয়ম সামনে আসতেই দেশ জুড়ে সমালোচনার ঝড় ওঠে। দিল্লির মহিলা কমিশনের তরফে নোটিস পাঠানো হয় এই নিয়মের বিরোধিতা করে। শেষ পর্যন্ত চাপে পড়ে এই নিয়ম প্রত্যাহার করতে বাধ্য হয় ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী, তিন মাসের বেশি সময়ের কেউ অন্তঃসত্ত্বা হলে তাঁকে সাময়িকভাবে আনফিট ধরা হবে।

বর্তমান সময়ে কর্মরত মহিলারা সন্তান জন্মের আগের দিন পর্যন্ত সুস্থ থাকেন। এবং নিয়মিত অফিস যাতায়াত করতে পারেন। বেশিরভাগ মহিলাই সেটা করে থাকেন। এমনকী ডাক্তাররাও আজকাল অন্তঃসত্ত্বাদের সারাক্ষণ বিশ্রামে না থেকে কাজ করার নির্দেশ দিয়ে থাকেন। অফিস যাতায়াত করতেও বলেন। সেখানে স্টেট ব্যাঙ্কের এমন ফতোয়া রীতিমতো অবাক করেছে সাধারণ মানুষকে।

এদিন দিল্লির মহিলা কমিশনের চেয়ারম্যান স্বাতী মালিওয়াল টুইটে লেখেন, ‘‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৩ মাসের বেশি অন্তঃসত্ত্বাদের কাজ করা থেকে আটকাতে নিয়ম জারি করেছে। এবং তাদের সাময়িক আনফিট ঘোষণা করছে। এটা বেআইনি ও বৈষম্যমূলক। এই মহিলাবিরোধী নিয়ম তুলে নেওয়ার জন্য আমরা ব্যাঙ্ককে নোটিস জারি করছি।’’এই টুইটের সঙ্গে তিনি নোটিসটিও যুক্ত করে দিয়েছেন।

৩১ ডিসেম্বর এসবিআই-এর নতুন গাইড লাই জারি করা হয়। সেখানে বলা হয়, নতুন নিয়োগের পাশাপাশি যাঁদের পদোন্নতি হচ্ছে তাঁদের ক্ষেত্রেও এই একই নিয়ম জারি থাকবে। এতদিন যা নিয়ম ছিল, তাতে অন্তঃসত্ত্বা মহিলারা ৬ মাস পর্যন্ত কাজ করতে পারতেন। তবে তার কিছু শর্ত ছিল। যেমন সেই কর্মীকে ডাক্তারের চিঠি দিতে হবে যেখানে লেখা থাকবে গর্ভবতী অবস্থায় কাজ করলে তাঁর সন্তানের কোনও ক্ষতি হবে না। বড় কোনও ক্ষতির আশঙ্কা যেমন গর্ভপাত বা অন্যান্য কোনও সমস্যা দেখা দেবে না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)