নিরাপদতম শহর কলকাতা, কেন্দ্রীয় রিপোর্টে মহিলা সুরক্ষার উল্লেখ

নিরাপদতম শহর কলকাতা

জাস্ট দুনিয়া ডেস্ক: নিরাপদতম শহর কলকাতা, যেখানে মহিলারা নির্দ্বিধায় রাস্তায় চলাচল করতে পারেন। চাকরী করতে পারেন। রাতে বাড়ি ফিরতে পারেন বাসে, ট্রেনে করে। সব মিলে কলকাতাই দেশের সব থেকে নিরাপদ মেট্রো সিটি, এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় সংস্থার রিপোর্টে। বাকি মেট্রো সিটির সঙ্গে তুলনায় কলকাতাতে শীর্ষে রাখা হয়েছে। এক কথায় ‘নিরাপদতম’ বলে ব্যাখ্যা করা হয়েছে কলকাতাকে। সেই রিপোর্টে জানানো হয়েছে, গত তিন বছরে এই শহরে অপরাধের সংখ্যা চোখে পড়ার মতো কমেছে। মহিলাদের ক্ষেত্রেও কলকাতা বাকি শহরের থেকে নিরাপদ বলে জানানো হয়েছে।

দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর তুলনায় মহিলাদের জন্য কলকাতা অনেকবেশি নিরাপদ। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর একটি পরিসংখ্যান এমন নানা তথ্য উঠে এসেছে। গত এক বছরের একটি হিসেব তারা তুলে এনেছে দেশের বিভিন্ন মেট্রো সিটির অপরাধের ভিত্তিতে। ‘ক্রাইম ইন ইন্ডিয়া, ২০২০’ নামক একটি রিপোর্টে দেখা গিয়েছে, অন্যান্য শহরের তুলনায় কলকাতায় অপরাধের পরিমাণ সব থেকে কম।

কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫, মুম্বইয়ে ৩১৮.৬, বেঙ্গালুরুতে ৪০১.৯, আহমেদাবাদে ১৩০০, দিল্লিতে ১৬০৮.৬, চেন্নাইয়ে ১৯৩৭.১। কমেছে গত দু’বছরের তুলনায় অপরাধের অভিযোগও। ২০১৮তে কলকাতায় নথিভুক্ত করা হয়েছিল ১৯,৬৮২টি অপরাধ ২০১৯-এ তা ছিল ১৭,৩২৪ এবং ২০২০-তে তা দাঁড়িয়েছে ১৫,৫১৭। দিল্লিতে যার পরিমাণ লাখের উপর। দিল্লিতে নথিভুক্ত অপরাধের সংখ্যা ২,৪৫,৮৪৪।  তার পরই রয়েছে চেন্নাই। সেখানে ৮৮,৩৮৮। আহমেদাবাদে ৬১,৩৯৫ এবং মুম্বইয়ে ৫০,১৫৮।

এখানে যে মেয়েরা অন্যান্য শহরের তুলনায় নিরাপদ তারও নথি প্রকাশ করা হয়েছে। সেই নথিতে দেখা যাচ্ছে গত এক বছরে শহরে মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ২,০০১। যা অন্যান্য শহরের তুলনায় অনেক কম। এই তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি। সেখানে মহিলাদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা ৯,৭৮২। তার পর রয়েছে মুম্বই ৪,৫৮৩ ও বেঙ্গালুরু ২,৭৩০। ধর্ষণ করে খুন বা পণের জন্য খুনের ক্ষেত্রেও বাকি শহরের তুলনায় ভাল জায়গায় রয়েছে রাজ্য। সব দিক খতিয়ে দেখে কলকাতাকেই সব থেকে নিরাপদ শহর আখ্যা দেওয়া হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)