মোদীর মন্ত্রিসভায় রদবদল শীঘ্রই, পাখির চোখ কি ২০২৪

মোদীর মন্ত্রিসভায় রদবদল

জাস্ট দুনিয়া ডেস্ক: মোদীর মন্ত্রিসভায় রদবদল শীঘ্রই হবে। রাজধানীর অন্দরমহলে তেমনটাই খবর। আগামী বছর অর্থাৎ ২০২২-এ দেশের পাঁচ রাজ্যে বিধানসভা ভোট। তার পর ২০২৪-এ লোকসভা নির্বাচন। তৃতীয় বারের জন্য কুর্সি দখলের লক্ষ্যে দ্বিতীয় পর্বে এই প্রথম বার প্রধানমন্ত্রী মোদী তাঁর মন্ত্রিসভায় রদবদল করতে চলেছেন। এবং সেই রদবদল খুব শীঘ্রই হবে বলে জানা গিয়েছে। আগামী দু’-এক দিনের মধ্যে মোদীর মন্ত্রিসভায় রদবদল হতে পারে। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এ বার মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন। এই জ্যোতিরাদিত্যই গত বিধানসভা নির্বাচনের পর মধ্যপ্রদেশে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। যার ফলস্বরূপ বিজেপি কংগ্রেসকে সরিয়ে মধ্যপ্রদেশে ক্ষমতায় আসে।

একই রকম ভাবে অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালকেও মোদীর মন্ত্রিসভায় আনা হতে পারে। দ্বিতীয় বার অসমে ক্ষমতায় আসা এবং হিমন্ত বিশ্বশর্মার মুখ্যমন্ত্রী হওয়ার পিছনে এই সর্বানন্দের গুরুত্ব অপরিসীম।

প্রয়াত রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে এবং লোক জনশক্তি পার্টিতে ভাঙন ধরিয়ে তাঁর কাকা পশুপতি পারস ‘পুরস্কার’ পেতে পারেন বিজেপির কাছ থেকে। তাঁকেও মোদীর মন্ত্রিসভায় এ বার দেখা যেতে পারে। তবে এই বাজারে সব থেকে বেশি জল্পনা যাঁকে নিয়ে, তাঁর নাম নীতীশ কুমার। বিহারের মুখ্যমন্ত্রীর জনতা দল ইউনাইটেড এনডিএর শরিক হলেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাদের কোনও প্রতিনিধি নেই। এ বার কি সব জল্পনাকে সত্যি করে নীতীশের দলের কেউ মোদীর মন্ত্রিসভায় ঠাঁই পাবেন? এ জল্পনা এখন জাতীয় রাজনীতির সর্বত্র।

২০১৯-এ মোদীর মন্ত্রিসভায় নীতীশের দলের এক জনকে বিজেপি জায়গা দিতে চেয়েছিল। হতাশ নীতীশ সসম্মানে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এবং জোট ভেঙে বেরিয়ে আসেন। নীতীশ এখন কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাঁর দলের দু’জন প্রতিনিধি আশা করছেন বলে সূত্রের খবর। মন্ত্রি হওয়ার দৌড়ের তালিকায় রয়েছেন নীতীশের দলের লালন সিংহ, রামনাথ টাকুর এবং সন্তোষ কুশওয়া।

এ ছাড়াও মোদীর মন্ত্রিসভায় রদবদল হলে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে বিহারের বিজেপি নেতা সুশীল মোদী, মহারাষ্ট্রের নেতা নারায়ণ রাণে এবং ভূপেন্দ্র যাদবও।

বিভিন্ন মন্ত্রকের মন্ত্রীদের পারফরম্যান্স রিভিউ করা হচ্ছে গত ১ মাস ধরে। মোদী নিজেই ওই রিভিউ করেছেন। তবে অনেকে মনে করছেন, আগামী বছর যে হেতু উত্তরপ্রদেশের মতো একটা গুরুত্বপূর্ণ রাজ্যে ভোট, সে কারণে মোদীর মন্ত্রীসভায় এ বার ওই রাজ্যের অনেকেই ঠাঁই পেতে পারেন। বরুণ গান্ধী, রামশঙ্কর কাঠেরিয়া, অনিল জৈন, রীতা বহুগুনা জোশী এবং জাফর ইসলামের নাম ঘুরে বেড়াচ্ছে রাজধানীর অন্দরমহলে। উত্তরপ্রদেশে বিজেপির সহযোগী দল অপনা দলের অনুপ্রিয়া পটেলকেও রাখা হতে পারে মন্ত্রিসভায়।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)