ভাসছে মুম্বই, বৃষ্টির তোড়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৭, বিপর্যস্ত বাণিজ্যনগরী

ভাসছে মুম্বইভাসছে মুম্বই

জাস্ট দুনিয়া ডেস্ক: ভাসছে মুম্বই, একনাগাড়ে চলছে বৃষ্টি। বিপর্যস্ত গোটা বাণিজ্যনগরী। মঙ্গলবার গোটা মুম্বইয়ের জনজীবন কার্যত স্তব্ধ হয়ে গিয়েছে। বৃষ্টি কমার যেন কোনও লক্ষণই নেই।

শহরের বেশির ভাগ জায়গাই জলের তলায় ডুবে গিয়েছে। উত্তর শহরতলির মালাড এলাকায় বাড়ির দেওয়াল ধসে মারা গিয়েছেন ২১ জন। এখনও পর্যন্ত বৃষ্টির দাপটে মৃতের সংখ্যা ৩৭। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস জানিয়েছেন, ভারী বৃষ্টি নিয়ে আবহাওয়া দফতরের সতর্কতার ভিত্তিতে আজ ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী দু’দিনও সাবধানে থাকতে হবে।

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

শুরুটা হয়েছিল গত রবিবার। ভারী বৃষ্টিতে বেসামাল জনজীবন। রেল পরিষেবা বিপর্যস্ত। রাস্তায় জল জমে থাকার ফলে সড়ক পরিবহণও টালমাটাল। আর বৃষ্টির জেরে আকাশপথও কার্যত নড়বড়ে হয়ে গিয়েছে। বাতিল করা হয়েছে একাধিক ট্রেন ও বিমান।

বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজও। মঙ্গলবার এত বৃষ্টি হয়েছে যে, বুধবার সমস্ত কিছু বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। খুব প্রয়োজন ছাড়া নাগরিকদের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত এমন বৃষ্টি চলবে বলে আবহাওয়া দফতর তাদের পূর্বাভাষে জানিয়েছে। ২০০৫-এর পর এই প্রথম ২৪ ঘণ্টায় সব চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। দিনে গড়ে ২০০ মিলিমিটার বৃষ্টি হচ্ছে বলেই ভাসছে মুম্বই, আবহাওয়া দফতর সূত্রে খবর।

মালাডের পিমপ্রিপড়ায় সোমবার রাত দুটো নাগাদ তুমুল বৃষ্টিতে একটি দেওয়াল ধসে যায়। যাতে চাপা পড়ে মারা গিয়েছেন ২১ জন। জখম হয়েছেন ৭৮ জন। মালাডেই একটি আন্ডারপাসে জমা জলে সোমবার রাতে আটকে পড়ে একটি এসইউভি। জলের মধ্যে ওই এসইউভি-তে আটকে গিয়ে মৃত্যু হয়েছে দু’জনের। জলের মধ্যে ইঞ্জিন বসে যায়। ফলে গাড়ি স্টার্ট নেয়নি। আর জলের ইমারজেন্সি লক খারাপ হয়ে যাওয়ায় দরজা খো‌লেনি বলে ওঁরা বেরোতে পারেননি বলে প্রাথমিক ভাবে জানতে পেরেছে পুলিশ।

সোমবার রাতে পুণের অম্বেগাঁওয়ে দেওয়াল ধসে ছ’জন শ্রমিক প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন তিন জন। ঠাণে জেলার কল্যাণে মঙ্গলবার দেওয়াল ধসে একই ভাবে মারা গিয়েছেন আরও তিন জন। কল্যাণে দুর্গাই ফোর্টের পিছনে সোমবার রাতে একটা স্কুলের দেওয়াল ভেঙে পড়ে।

ভাসছে মুম্বই, একে তো রেললাইন জলের তলায়, তার মধ্যে সিগন্যাল ব্যবস্থা কাজ না করায় অনেক ট্রেনই বাতিল করতে বাধ্য হচ্ছেন রেল কর্তৃপক্ষ। দূরপাল্লার বহু ট্রেন বাতিল করা হয়েছে। আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কিছু এলাকায় বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখা হয়েছে। অন্য দিকে মুম্বই বিমানবন্দরে সোমবার রাত পৌনে ১২টা নাগাদ অবতরণের সময়ে রানওয়েতে পিছলে যায় জয়পুর থেকে আসা স্পাইসজেটের একটি বিমান। তার পর থেকে ওই রানওয়ে বন্ধ। গত দু’দিনের টানা বৃষ্টিতেই ওই বিপত্তি। রানওয়ে বন্ধ থাকায় মুম্বই থেকে ও মুম্বইগামী ১০টি বিমান বাতিলের কথা জানিয়েছে উড়ান সংস্থা ভিস্তারা।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)