রেলের ১ লাখ ৪০ হাজার খালি পদে নিয়োগে পরীক্ষা, ১৫ ডিসেম্বর থেকে শুরু

রেলের ১ লাখ ৪০ হাজার খালি পদে নিয়োগে পরীক্ষা

জাস্ট দুনিয়া ডেস্ক: রেলের ১ লাখ ৪০ হাজার খালি পদে নিয়োগে পরীক্ষা নেওয়া হবে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল শনিবার টুইট করে জানিয়েছেন, ওই খালি পদ পূরণের জন্য আগামী ১৫ ডিসেম্বর থেকে পরীক্ষা নেওয়া হবে। কম্পিউটার বেসড পরীক্ষার প্রথম ধাপ ওই দিন থেকে শুরু হবে বলে এ দিন এক ভার্চুয়াল বৈঠকে দাবি করেছেন রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদবও। তিন ক্যাটেগরির ১ লাখ ৪০ হাজার পদ পূরণের জন্য ওই পরীক্ষা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

রেল সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে তিন ধরনের পদ খালি রয়েছে— নন টেকনিক্যাল পপুলার ক্যাটেগরিস (গার্ড, ক্লার্ক ইত্যাদি), আইসোলেটেড ও মিনিস্টেরিয়াল এবং লেভেল ১ (ট্র্যাক মেনটেনিয়ার্স, পয়েন্টসম্যান ইত্যাদি)। রেলমন্ত্রী পীযূষ গয়েলের পাশাপাশি ভিকে যাদবও জানিয়েছেন, কোভিড-১৯ অতিমারির কারণে এই পরীক্ষা এত দিন নেওয়া যায়‌নি।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

এ দিনের ভার্চুয়াল বৈঠকে রেল বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘‘আমরা বিভিন্ন ক্যাটেগরিতে ১ লাখ ৪০ হাজার ৬৪০টি পদএ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছিলাম। কোভিড-১৯ অতিমারি আবহের আগেই এই পরীক্ষার নোটিফিকেশন জারি করা হয়েছিল। স্ক্রুটিনি পর্বও শেষ হয়ে গিয়েছিল। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে কম্পিউটার বেসড ওই পরীক্ষা নেওয়া যায়নি।’’

রেল বোর্ডের তরফে এ দিন জানানো হয়েছে, যে সমস্ত পদের জন্য বিজ্ঞাপন দিয়ে আবেদনপত্র আহ্বান করা হয়েছিল, সব পরীক্ষাই নেওয়া হবে। অতিমারি পরিস্থিতি ঠিক হলে সব পদে নিয়োগও করা হবে। বিবৃতি দিয়ে এ দিন এই কথা জানানো হয়েছে রেলের তরফে।

রেলের ১ লাখ ৪০ হাজার খালি পদে নিয়োগে পরীক্ষা, রেল সূত্রে জানা গিয়েছে, ৩৫ হাজার ২০৮টি পদ কালি রয়েছে নন টেকনিক্যাল পপুলার ক্যাটেগরিতে। তার মধ্যে রয়েছে গার্ড, অফিস ক্লার্ক, কমার্শিয়াল ক্লার্ক এবং অন্যান্য। ১ হাজার ৬৬৩টি পদ খালি রয়েছে আইসোলেটেড ও মিনিস্টেরিয়াল ক্যাটেগরিতে। তার মধ্যে রয়েছে স্টেনো এবং টিচেস। আর ১ লাখ ৩ হাজার ৭৬৯টি পদ খালি রয়েছে লেভেল ১ ক্যাটেগরিতে। তার মধ্যে রয়েছে ট্র্যাক মেনটেনিয়ার্স এবং পয়েন্টসম্যান।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)