লখিমপুরে রাহুলের সঙ্গে প্রিয়ঙ্কা, ছাড়া পেলেন তিন দিন পর

লখিমপুরে রাহুলের সঙ্গে প্রিয়ঙ্কা

জাস্ট দুনিয়া ডেস্ক: লখিমপুরে রাহুলের সঙ্গে প্রিয়ঙ্কা গেলেন। গত তিন দিন প্রিয়ঙ্কা বন্দি ছিলেন উত্তরপ্রদেশের সীতাপুরে। বুধবারই তিনি মুক্তি পেয়েছেন। উত্তরপ্রদেশ সরকার এ দিনই সকল রাজনৈতিক দলকে লখিমপুর খেরিতে যাওয়ার অনুমতি দিয়েছে। তবে রাহুল গান্ধী এ দিন লখনউ নামার পর তাঁকে আটকানো হয় বলে অভিযোগ। পরে উত্তরপ্রদেশ সরকার তাঁর যাতায়াতের বন্দোবস্ত করেছে বললে, তিনি রাজি হননি। বিমানবন্দর থেকে বেরনোর সময় তাঁকে বাধা দেওয়া হয় বলেও কংগ্রেসর অভিযোগ। পরে তিনি যদিও নিজের গাড়িতেই গিয়েছেন।

লখনউ বিমানবন্দরে নামার পর রাহুল এবং তাঁর দুই সঙ্গীকে বেরোতে বাধা দেওয়ার অভিযোগ ওঠে উত্তরপ্রদেশ পুলিশের বিরুদ্ধে। সরকারি গাড়িতে যেতে হবে বলেও রাহুলদের জানানো হয়। কিন্তু সরকারি গাড়ি নিতে রাজি হননি রাহুল। তিনি বলেন, ‘‘আমরা কী ভাবে যাব তা উত্তরপ্রদেশ সরকার ঠিক করে দিতে পারে না। আমি আমার গাড়িতেই যাব।’’ যদিও এই অভিযোগ পুলিশ অস্বীকার করেছে।

এ দিন সন্ধ্যা ৬টা নাগাদ রাহুল সীতাপুরের দিকে রওনা হন। সীতাপুর থেকে লখিমপুরে রাহুলের সঙ্গে প্রিয়ঙ্কা গান্ধীও গেলেন। তিনি সীতাপুরের অতিথিশালায় বন্দি ছিলেন।  রাহুলের সঙ্গে ছিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নীও। লখিমপুরেই তাঁদের সঙ্গে যোগ দেওয়ার কথা কংগ্রেস নেতা শচীন পায়লটের। তবে শচীন এবং আচার্য প্রমোদকে উত্তরপ্রদেশের মোরাদাবাদে আটক করা হয়েছে বলে জানা গিয়েছে। শুনুন রাহুল গান্ধীর সাংবাদিক সম্মেলন—

অন্য দিকে, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ)-র এক প্রতিনিধি দল এ দিন লখিমপুর খেরিতে গিয়ে মৃত কৃষকদের পরিবারের সঙ্গে কথা বলে। ফোনে অরবিন্দের সঙ্গে তাঁদের কথা বলিয়ে দেওয়া হয়। সেই দায়িত্ব নেন আপ সাংসদ সঞ্জয় সিংহ। লখিমপুর খেরির ঘটনা নিয়ে আন্দোলনে নামছে পঞ্জাব কংগ্রেসও। প্রদেশ কংগ্রেসের নেতা পারগৎ সিং জানিয়েছেন, বৃহস্পতিবার ১০ হাজার গাড়ির কনভয় নিয়ে তাঁরা লখিমপুরের উদ্দেশে রওনা দেবেন। ওই দিনই লখিমপুর যাওয়ার কথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবেরও।

এ দিন দিল্লি গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন অভিযুক্ত আশিস মিশ্রের বাবা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র। রবিবার লখিমপুর খেরিতে ৪ কৃষককে গাড়িতে পিষে মারার অভিযোগ ওঠে আশিসের বিরুদ্ধে। এর পরেই অজয়কে মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার দাবি ওঠে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)