রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি পদে আর নেই, পদত্যাগ নিয়ে টুইটারে লিখলেন খোলা চিঠি

রাহুল গান্ধী কংগ্রেস সভাপতিরাহুল গান্ধী

জাস্ট দুনিয়া ডেস্ক: রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি পদ থেকে সরে গেলেন। এত দিন যা ছিল দলের অন্দরে ইচ্ছা প্রকাশ, বুধবার সেটাই ঘোষণা করলেন প্রকাশ্যে। খোলা চিঠি লিখে পদত্যাগের কথা জানালেন রাহুল গান্ধী। একই সঙ্গে টুইটার হ্যান্ডলে নিজের পরিচিতি থেকে সরালেন কংগ্রেস সভাপতি লেখাও।

এ দিন সংসদে এসেছিলেন রাহুল। পরে বেরনোর সময় তিনি বলেন, “আমি আর কংগ্রেসের সভাপতি নই। ইস্তফা দিয়ে দিয়েছি। কংগ্রেস ওয়ার্কিং কমিটির উচিত যত দ্রুত সম্ভব বৈঠক ডেকে পরবর্তী সভাপতি নির্বাচিত করা। দেরি হয়ে যাচ্ছে।” এর কিছু ক্ষণের মধ্যেই তিনি টুইটারে একটি খোলা চিঠি লেখেন। সেখানে পদত্যাগের কথা প্রকাশ্যে ঘোষণা করেন তিনি।

ওই চিঠিতে রাহুল শুধু নরেন্ মোদী বা আরএসএস-কেই আক্রমণ করেছেন তেমন নয়। নিজের দলের নেতাদের বিরুদ্ধেও ক্ষোভ উগরে দিয়েছেন। তিনি লিখেছেন, ‘‘উনিশের নির্বাচনী ব্যর্থতার জন্য আমিই দায়ী। দলের ভবিষ্যতের জন্যই দায়বদ্ধতা সুনিশ্চিত করা প্রয়োজন। কংগ্রেস সভাপতির পদ থেকে সে কারণেই ইস্তফা দিয়েছি।’’ এর পরেই তাঁর মন্তব্য, ‘‘দলকে ঘুরে দাঁড়াতে হলে উনিশের ভোট-ব্যর্থতার জন্য অসংখ্য লোককে দায়ী করা দরকার। নিজে দায় স্বীকার না করে অন্যকে দায়ী করা যায় না।’’ চিঠির একটা জায়গায় রাহুল গান্ধী লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী, আরএসএসের বিরুদ্ধে কখনও আমি পুরো একা লড়েছি।’’

দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

তবে রাহুল গান্ধী কংগ্রেস সভাপতি পদ থেকে সরে দাঁড়ানোর বিষয়টি ‌নিয়ে দলের অনেক নেতাই দুঃখপ্রকাশ করেছেন। কংগ্রেসের এক শীর্ষ নেতা জানিয়েছেন, রাহুলকে ফের বোঝানোর চেষ্টা করা হবে। যদি একান্তই তিনি রাজি না হন, তা হলে ওয়ার্কিং কমিটির বৈঠক ডেকে পরবর্তী সভাপতি ঠিক করা হবে বলে দলীয় সূত্রে খবর। একই সঙ্গে সভাপতি ঠিক না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যেতে রাজি হয়েছেন রাহুল, এমনটাই শোনা যাচ্ছে দলীয় সূত্রে।

রাহুল তাঁর চিঠির একটা অংশে লিখছেন, ‘‘আমি প্রধানমন্ত্রী ও আরএসএসের বিরুদ্ধে লড়াই করেছি। সেই লড়াই থেকে সরে আসছি না। কারণ, দেশ ও সংবিধানের উপর ক্রমাগত যে আঘাত হানা চলছে তাতে সৌভ্রাতৃত্বের বাতাবরণের জন্য সঙ্কট তৈরি হয়েছে। কংগ্রেসের এক জন অনুগত সৈনিক হিসাবে শেষ নিঃশ্বাস পর্যন্ত এর বিরুদ্ধে লড়াই করব।’’ পরবর্তী সভাপতির দৌড়ে অনেকেই রয়েছেন আড়ালে আবডালে। কিন্তু, কেউই সেটা সাহস করে প্রকাশ্যে বলতে পারছেন না। রাহুল যদি একান্তই রাজি না হন, তা হলে কে হবেন, সে দিকেই আপাতত তাকিয়ে শতাব্দী প্রাচীন এই দল।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)