উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী, রাতেই হয়তো শপথ

উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীউত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী

জাস্ট দুনিয়া ডেস্ক: উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী, শনিবার রাতেই হয়তো তিনি শপথ নেবেন। ধামীকে ধরলে গত চার মাসে এই নিয়ে তিন বার মুখ্যমন্ত্রী বদল হল উত্তরাখণ্ডে। শনিবার বিকেলে বিজেপি বিধায়কেরা সর্বসম্মত ভাবে উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী-র নামে সিলমোহর দিয়েছেন।

শুক্রবার রাতেই রাজ্যপাল বেবি রানি মৌর্যের সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র জমা দিয়েছিলেন সদ্য বিদায়ী মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত। সেই ইস্তফাপত্র গৃহীত হয়। যদিও তার আগের তিন দিন দিল্লিতেই ছিলেন তীরথ। বিজেপির ওই নেতা দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। কিন্তু তার মধ্যেই তিনি দলীয় নির্দেশ পান, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হবে। সেই মতো তীরথ শুক্রবার রাতেই ইস্তফা দেন।

তার আগে যদিও উত্তরাখণ্ডে দলের পর্যবেক্ষক নরেন্দ্র সিং তোমরকে দেহরাদূন পাঠিয়ে দেয় বিজেপি শীর্ষ নেতৃত্ব। তোমর এসে নিজের মতো করে ঘুঁটি সাজাতে থাকেন। শনিবার তিনি বিজেপি বিধায়কদের বৈঠক ডেকেছিলেন। সেখানেই উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী হবেন বলে ঠিক হয়। ধামী উধম সিংহ নগর জেলার খটিমা আসনের বিধায়ক। শনিবার রাতেই তিনি শপথ নিতে পারেন।

গত ১০ মার্চ ত্রিবেন্দ্র সিং রাওয়াত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। সেই সময় উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন গড়ওয়ালের সাংসদ তীরথ। তিনি যে হেতু কোনও কেন্দ্রের বিধায়ক নন, তাই মুখ্যমন্ত্রী হয়ে তাঁকে কোনও একটা আসন থেকে ৬ মাসের মধ্যে জিতে আসতে হত। কিন্তু কোভিড পরিস্থিতিতে উপনির্বাচন সম্ভব হয়নি এখনও। হাতে আর দু’মাস বাকি থাকলেও সেই ঝুঁকি নিতে চাননি তীরথ। রাজ্যে সাংবিধানিক সঙ্কটের মুখে ফেলতে চান না বলেই তিনি ইস্তফা দিচ্ছেন বলে শুক্রবার জানিয়েছিলেন। আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা। তার আগে শুক্রবার মুখ্যমন্ত্রী হিসাবে পদত্যাগ করার পর তীরথ বলেছিলেন, ‘‘করোনার কারণে এখন উপনির্বাচন সম্ভব নয়। সাংবিধানিক সঙ্কট হতে পারে, সে কথা মাথায় রেখে নৈতিক কারণেই ইস্তফা দিয়েছি।’’

উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী-র বয়স ৪৫ বছর। তিনি খটিমার দু’বারের বিজেপি বিধায়ক। ভগৎ সিং কোশিয়ারি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী থাকাকালীন তাঁর দফতরের ‘অফিসার অন স্পেশাল ডিউটি’ পদে ছিলেন উত্তরাখণ্ডে নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)