গ্রেফতার প্রিয়ঙ্কা গান্ধী, ভাইরাল কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিও

গ্রেফতার প্রিয়ঙ্কা গান্ধীপ্রিয়ঙ্কা গান্ধী

জাস্ট দুনিয়া ডেস্ক: গ্রেফতার প্রিয়ঙ্কা গান্ধী ৩৫ ঘণ্টা পর। প্রিয়ঙ্কাসহ ১১ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। তাঁদের বিরুদ্ধে ১৪৪ ধারার ভঙ্গের অভিযোগ রয়েছে। লখিমপুর খেরির ঘটনার পর রবিবার রাতেই সেই এলাকার উদ্দেশে রওনা দিয়েছিলেন প্রিয়ঙ্কা গান্ধীসহ কংগ্রেসের একটি প্রতিনিধি দল। কিন্তু পথে সীতাপুরে তাঁর কনভয় আটকে তাঁকে যোগীরাজ্যের পুলিশ আটক করে। প্রিয়ঙ্কাকে শারীরিক নিগ্রহ করা হয়েছে বলেও অভিযোগ করেছে কংগ্রেস। সীতাপুরের একটি গেস্ট হাউসে তাঁকে আটক করে রাখা হয়। সেখানেই অস্থানীয় জেল তৈরি করা হয়েছে। সেখানেই রয়েছেন প্রিয়ঙ্কা। দ্রুত আদালতে তোলা হবে বলে জানানো হয়েছে।

সংবাদমাধ্যমে বেশ কয়েকটি ভিডিও প্রকাশিত হয়েছে। পুলিশ যে প্রিয়ঙ্কাকে লখিমপুর যেতে নিষেধ করছে, তা ওই ভিডিওয় দেখা যায়। প্রিয়ঙ্কার দাবি, তাঁকে আটকানোর অধিকার নেই পুলিশের। তিনি পুলিশের কাছে জানতে চান তাঁদের কাছে ওয়ারেন্ট রয়েছে কি না। রবিবার রাতে অবশ্য লখিমপুরে যেতে পারেননি প্রিয়ঙ্কা। তাঁকে আটক করে সীতাপুরে নিয়ে যাওয়া হয়। এদিন সেখানেই তাঁকে গ্রেফতার করা হয়। গোটা সোমবারটা তাঁকে আটক রাখা হয়।

৪ কৃষকের মৃত্যুর অভিযোগ ঘিরে রবিবার উত্তপ্ত হয়ে ওঠে উত্তরপ্রদেশের কৃষক আন্দোলন। সংযুক্ত কৃষক মোর্চার তরফে দাবি করা হয়, লখিমপুর খেরিতে আগে থেকেই প্রতিবাদ আন্দোলনের পরিকল্পনা করা হয়েছিল রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য ও কেন্দ্রী স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর সফরকে কেন্দ্র করে। কয়েক হাজার কৃষক জমা হয়েছিলেন সেই প্রতিবাদ আন্দোলনে। অভিযোগের তীর অজয় মিশ্রর ছেলে আশিসের দিকে। তিনিই নাকি গাড়ি চাপা দেন প্রতিবাদরত কৃষকদের। তাঁর বিরুদ্ধে এফআইআরও করা হয়েছে। সংযুক্ত কিসান মোর্চার তরফে দাবি করা হয়েছে এই ঘটনায় ৪ জন কৃষকের মৃত্যু হয়েছে। তবে মোট ৮ জনের মৃত্যু হয়েছে এদিনের ঘটনায়। যা খবর তার মধ্যে একজন সাংবাদিকও রয়েছে।

কৃষকদের উপর দিয়ে গাড়ি চালিয়ে দেওয়ার ভিডিও মঙ্গলবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হয়ে যায়। যেখানে দেখা যাচ্ছে একটি এসইউভি স্লোগাল দিয়ে এগিয়ে আসা কৃষকদের উপর দিয়ে চালিয়ে দেওয়া হয়। এই ভিডিও শেয়ার করেছেন বরুণ গান্ধী। এর পরই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে সেই ভিডিও। গ্রেফতরের আগে প্রিয়ঙ্কা টুইটে লেখেন, ‘‘নরেন্দ্র মোদী স্যার, আপনার সরকার আমাকে আটকে রেখেছে গত ২৮ ঘণ্টা ধরে কোনও এফআইআর ছাড়া। কিন্তু যে আমাদের অন্নদাতা কৃষকদের হত্যা করল তাকে গ্রেফতার করা হল না। কেন?’ এই ভিডিওর সত্যতা জাস্ট দুনিয়া যাচাই করেনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)