মন্দির শিলান্যাসের আগে অযোধ্যায় পুরোহিত-সহ ১৫ পুলিশকর্মীর করোনা

মন্দির শিলান্যাসের আগে অযোধ্যায় পুরোহিত-সহ ১৫ পুলিশকর্মীর করোনাযোগী আদিত্যনাথের সঙ্গে করোনা আক্রান্ত সেই পুরোহিত প্রদীপ দাস। গত সপ্তাহের ছবি।

জাস্ট দুনিয়া ডেস্ক: মন্দির শিলান্যাসের আগে অযোধ্যায় পুরোহিত-সহ ১৫ পুলিশকর্মীর করোনা ধরা পড়ল। আগামী ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাস ও ভূমিপূজা। সেই অনুষ্ঠানে আমন্ত্রিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ ৫০ জন ভিভিআইপি। মন্দির শিলান্যাসের আগে অযোধ্যায় পুরোহিত-সহ ১৫ পুলিশকর্মীর করোনা ধরা পড়ায় উদ্বেগে উত্তরপ্রদেশ প্রশাসন। ওই পুলিশকর্মীরা অযোধ্যার রামমন্দির চত্বরেই নিরাপত্তার দায়িত্বে ছিলেন। আগামী সপ্তাহে অনুষ্ঠান, তার আগে তাঁদের সকলের করোনি রিপ্রোট পজিটিভ এসেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আসবেন ৫ অগস্টের ওই অনুষ্ঠানে। সে কারণে অযোধ্যা প্রায় দীপাবলির মেজাজে সেজে উঠছে। গত সপ্তাহেই রাম জন্মভূমি কমপ্লেক্সে শেষ মুহূর্তের প্রস্তুতি খতিয়ে দেখতে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সে দিনও আক্রান্ত পুরোহিতকে দেখা গিয়েছিল যোগীর পাশে।  শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তরফে গোটা দেশের সাধুসন্তদের কাছে আবেদন জানানো হয়েছে, ওই দিন নিজ নিজ মঠ ও মন্দিরে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পূজার্চনা করলে ভাল হয়। ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই সকলকে টিভিতে ভূমিপূজার লাইভ সম্প্রচার দেখার জন্য অনুরোধ করেছেন।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

৫ অগস্ট ভূমিপূজার দিন বারাণসী এবং অযোধ্যার ১১ জন পুরোহিত পূজার্চনা করবেন। প্রদীপ দাস নামে যে পুরোহিতের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছেন, তিনি ওই ১১ জনের দলে নেই বলেই জানা গিয়েছে। ট্রাস্টের তরফে জানানো হয়েছে, এই ঘটনার পর প্রতি দিন নিয়ম করে রাম জন্মভূমি চত্বর স্যানিটাইজ করা হবে। মন্দির শিলান্যাসের আগে অযোধ্যায় পুরোহিত-সহ ১৫ পুলিশকর্মীর করোনা ধরা পড়ল, তা নিয়ে উদ্বেগে থাকলেও ট্রাস্টের চেয়ারম্যান মোহন্ত কমলনারায়ণ দাস বলেন, ‘‘চিন্তার কোনও কারণ নেই। যে পুরোহিতেরা মন্দিরে দৈনিক পূজার্চনা করেন, তাঁদেরই এক জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। গোটা চত্বর এ বার থেকে নিয়মিত স্যানিটাইজ করা হবে।

প্রায় ২০০ জনকে ওই দিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও জানানো হয়েছে আমন্ত্রণ। শিলান্যাসের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা নরেন্দ্র মোদী, লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশী, উমা ভারতী, বিনয় কাটিয়ার, সাধ্বী ঋতম্ভরার মতো বিজেপি নেতৃত্বের। আরএসএস প্রধান মোহন ভাগবতেরও ওই অনুষ্ঠানে আসার কথা।

মহা আড়ম্বরে ওই অনুষ্ঠানের প্রস্ততিও নেওয়া হচ্ছে। মন্দির থেকে ৩ কিলোমিটার দূরে তৈরি হয়েছে হেলিপ্যাড। হেলিপ্যাড থেকে মন্দিরে যাওয়ার রাস্তা চওড়া করা হয়েছে। রাস্তার দু’পাশে দেওয়ালে আঁকা হয়েছে রামায়ণের নানা ঘটনার ছবি। ভক্তরা যাতে সহজেই ওই অনুষ্ঠান দেখতে পারেন সে জন্য অযোধ্যা জুড়ে লাগানো হয়েছে সিসিটিভি। কিন্তু এর মাঝেই করোনা ধরা পড়ার ঘটনায় আশঙ্কা তৈরি হয়েছে। যদিও সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই ওই অনুষ্ঠান হবে বলে জানিয়েছে ট্রাস্ট।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)