গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যান-এর শুভ সূচনা হয়ে গেল প্রধানমন্ত্রীর হাতে

Noida Airport

জাস্ট দুনিয়া ডেস্ক: গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যান-এর কথা ঘোষণা করেছিলেন স্বাধীনতা দিবসের দিনই লালকেল্লা থেকে। আর তার দু’মাসের মধ্যেই সেই প্রকল্পকে গতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার দিল্লির প্রগতি ময়দান থেকে ১০০ লক্ষ কোটি টাকার প্রকল্পের সূচনা করলেন তিনি। যা ব্যয় হবে রাস্তা, রেললাইন, বিমান পরিষেবার উন্নয়নের ক্ষেত্রে। যা দেশের পরিবহনকে গতি এনে দেবে। এক কথায় ভারতের রেল পরিষেবা বিশ্বে সব থেকে বড় পরিষেবাগুলোর মধ্যে একটি। তাতে আরও ভাল মতো জুড়ে দেওয়া হচ্ছে দেশের প্রতিটি কোণাকে। এদিনই তিনি জানিয়ে দিলেন, আগামী ৭৫ সপ্তাহে দেশ জুড়ে চলবে ৭৫টি বন্দে ভারত ট্রেন, যা জুড়ে দেবে গোটা দেশকে।

বিভিন্ন রাজ্যে একাধিক বিমান বন্দর তৈরির পরিকল্পনা ইতিমধ্যেই কার্যকরী হতে শুরু করেছে। বড় ও ছোট শহর মিলে ২০২৪-২৫-এর মধ্যে দেশ জুড়ে তৈরি হবে আরও ১০৯টি বিমানবন্দর। তৈরি হবে হেলিপ্যাড, এয়ারস্ট্রিপ। সব মিলে বিমান ওঠানামার জন্য ২২০টি জায়গা তৈরি হবে দেশে। সম্প্রতি মুম্বই ও চেন্নাই বিমানবন্দরে মানুষের ঢল এটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বড় শহরগুলোতে একটা আন্তর্জাতিক বিমানবন্দর যথেষ্ট নয়।

ট্রেন, বিমানবন্দরের পাশাপাশি দেশ জুড়ে উন্নতি করা হবে সরক পথেরও। ৯১ হাজার কিলোমিটার থেকে বেড়ে দেশের জাতীয় সরক পৌঁছে যাবে ২০০ লক্ষ্য কিলোমিটারে। এই প্রকল্পে এছাড়াও রয়েছে গ্যাস পাইপলাইন, রেললাইন বাড়ানোর পরিকল্পনা। আগামী ২৫ বছরের পরিকল্পনা নিয়ে এ প্রকল্পের কাজ শুরু হল বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। শুনে নিন গতিশক্তির মঞ্চ থেকে আর কী কী বলছেন প্রধানমন্ত্রী—

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)