দেশ জুড়ে ভ্যাকসিন সঙ্কট কাটাতে বিদেশি সংস্থার ক্ষেত্রে শর্ত শিথিল

দেশ জুড়ে ভ্যাকসিন সঙ্কট

জাস্ট দুনিয়া ডেস্ক: দেশ জুড়ে ভ্যাকসিন সঙ্কট কাটাতে নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্র। বিদেশি ভ্যাকসিনের ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। সেই জটেই ভারতে ঢোকার রাস্তা বন্ধ হয়ে রয়েছে ফাইজার, মডার্নার মতো ভ্যাকসিনের। তবে যেভাবে দেশে টিক সঙ্কট দেখা দিয়েছে তাতে কিচু নিয়ম শিথিল করতে বাধ্য হচ্ছে কেন্দ্র। সব থেকে বড় ছাড় দেওয়া হচ্ছে ট্রায়ালে। ভারতে ভ্যাকসিন বিক্রি করতে দিতে হবে না ট্রায়াল। সে ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও নির্দিষ্ট কিছু দেশে সেই ভ্যাকসিন ছাড়পত্র পেলেই ভারতে তা ব্যবহার করা যাবে। বুধবার এমনটাই জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

ফাইজার ও মডার্নার টিকা ভারতে আসার বিষয়ে দুটো বাধা ছিল। ভারতের নিয়ম অনুযায়ী দেশে ট্রায়াল এবং টিকা নেওয়ার পর কোনও ক্ষতি হলে তাঁর ক্ষতিপূরণ। যার জন্য বিদেশি টিকা ভারতে আসছি না। এই দুটো তুলে নেওয়ার অনুরোধ জানানো হয়েছিল। ট্রায়াল বিষয়ক শর্ত মেনে নিলেও ক্ষতিপূরণের শর্ত নিয়ে এখনও কিছু জানা যায়নি। তবে মনে করা হচ্ছে দ্রুত সেক্ষেত্রেও ছাড় দেবে ভারত সরকার।

যদিও ট্রায়াল বন্ধ হওয়ায় এই দুই বিদেশি টিকার ভারতে পা রাখার ক্ষেত্রে কিছুটা এগিয়ে গেল। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই টিকা অন্য দেশগুলো ব্যবহার করেছে সেখানে কোনও ক্ষতি হয়নি। সূত্রের খবর, এই সংস্থাগুলো যদি জরুরী ভিত্তিতে ভারতে টিকা ব্যবহার জন্য আবেদন করে তাহলে তাতে ছাড় দেবে কেন্দ্র। আইনি মত মেনেই তাদের ভারতে আসার ছাড়পত্র দেওয়া হবে।

ফাইজার ভারতের জন্য ৫ কোটি ডোজ নিয়ে তৈরি রয়েছে জুলাই থেকে অক্টোবরের মধ্যে। ভারতে যে ভাবে ভ্যাকসিনের আকাল শুরু হয়েছে তাতে বিদেশি দুই সংস্থাকে ছাড় দেওয়া শুধু সময়ের অপেক্ষা। মঙ্গলবারই কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, জুলাই থেকে দিনে দেশে এক কোটি মানুষকে টিকা দেওয়া হবে। মনে করা হচ্ছে এই ঘোষণা এই দুই বিদেশি সংস্থার ছাড়পত্রের উপর ভিত্তি করেই দেওয়া হয়েছে। শুধু কোভিশিল্ড বা কোভ্যাক্সিন দিয়ে যে তা হবে না সেটা এই ক’মাসে স্পষ্ট হয়ে গিয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)