দাম কমল পেট্রল ও ডিজেলের, টানা ৩৫ দিন পর মাত্র ২০ পয়সা!

রাজ্যে বন্ধ পেট্রল পাম্প

জাস্ট দুনিয়া ডেস্ক: দাম কমল পেট্রল ও ডিজেলের, টানা ৩৫ দিন পর মাত্র ২০ পয়সা! যদিও পেট্রলের দাম রইল ১০০ টাকার উপরেই। রবিবার অর্থাৎ ২২ অগস্ট গোটা দেশে লিটার প্রতি পেট্রলের দাম কমেছে ১৫ থেকে ২০ পয়সা। এর ফলে কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম কমে হয়েছে ১০১ টাকা ৯৩ পয়সা। আবার প্রতি লিটার ডিজেলের দাম কমেছে ১৮ থেকে ২০ পয়সা। যার দরুণ কলকাতায় ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯২ টাকা ১৩ পয়সা। আন্তর্জাতিক বাজারে প্রতি দিন অপরিশোধিত তেলের দাম কিন্তু ওঠানামা করে। সেই অনুযায়ী ভারতেও প্রতি দিন পেট্রল-ডিজেলের দাম নির্ধারিত হয়। গত এক মাস ধরে লাগাতার বাড়ছিল জ্বালানির দাম। রবিবার সেই দাম মাত্র ২০ পয়সা কমেছে।

দেশে জ্বালানি তেলের বাজার বহুদিন ধরেই অগ্নিগর্ভ। নাভিশ্বাস পরিবহণ শিল্পের সঙ্গে যুক্তদের। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, কেন এই অবস্থা? আর এমন এক প্রশ্নের মুখে পড়ে মেজাজ হারায়েছিলেন মধ্যপ্রদেশের এক বিজেপি নেতা। তিনি বলেন, সস্তায় পেট্রল চাইলে আফগানিস্তানে চলে যাওয়াই ভাল। স্বাভাবিক ভাবেই তাঁর এমন মন্তব্য ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

ভোপালের কাটনি জেলার দলীয় সভাপতি রামরতন পায়ালের কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি সম্পর্কে? রামরতন রেগে গিয়ে বলেন, দেশে করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে। এমন অবস্থায় কেন এই ধরনের প্রশ্ন করা হচ্ছে! তাঁর কথায়, ‘‘তালিবানেরকাছে যান। আফগানিস্তানে ৫০ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছে পেট্রল। যান, সেখানে গিয়ে নিজেদের পেট্রল ভরে নিন। ওখানে তো কেউ পেট্রল ভরার অবস্থায় নেই। এদেশে অন্তত আমরা নিরাপদে আছি। করোনার দু’টি ঢেউয়ের পরে এবার তৃতীয় ঢেউও আসতে চলেছে।”


(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)