পদ্মার ইলিশ আসছে বাংলাদেশ থেকে, কাল থেকেই কলকাতার বাজারে

পদ্মার ইলিশ আসছে বাংলাদেশ থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: পদ্মার ইলিশ আসছে বাংলাদেশ থেকে, মঙ্গলবার থেকেই কলকাতার বাজারে মিলবে রুপোলি শস্য। সোমবারই বাংলাদেশের বিদেশ মন্ত্রক ভারতে ইলিশ রফতানিতে ছাড়পত্র দিয়েছে। মোট ৫২টি বাণিজ্যিক সংস্থা ওই রফতানির বরাত পেয়েছে। তাদের প্রত্যেকে ৪০ মেট্রিক টন করে ইলিশ এ দেশে রফতানি করতে পারবে। সব মিলিয়ে প্রায় ২১ মেট্রিক টন ইলিশ ভারতে আসবে।

২০১২ সালে বাংলাদেশ ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। তার পরে কয়েক বার অল্পস্বল্প করে কিছু অনুমতি দেওয়া হলেও এত বিপুল পরিমাণে ইলিশ এ দেশে রফতানি হয়নি বাংলাদেশ থেকে। গত বছর পুজোর সময় ৫০০ মেট্রিক টন ইলিশ এ দেশে এসেছিল। এ বারও পুজোর আগেই বাংলাদেশ এই সিদ্ধান্ত নিয়েছে। একটি বিবৃতিও এ দিন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হল। তার পর ওই বিবৃতিতেই জুড়ে দেওয়া হয়েছে ৫২টি বাণিজ্যিক সংস্থার নামও। যে সংস্থাগুলি এ দেশে ইলিশ রফতানি করবে।

পদ্মার ইলিশ আসছে বাংলাদেশ থেকে, এই খবর এ দিন প্রকাশ্যে আসার পরেই খুশি পশ্চিমবঙ্গের মৎস্যজীবী থেকে শুরু করে আম জনতা। কবে থেকে বাজারে পাওয়া যাবে পদ্মার ইলিশ তা নিয়ে আলোচনা শুরু হয়। এ রাজ্যে মৎস্যব্যবসায়ীদের একাধিক সংগঠন সূত্রে জানা গিয়েছে, আগামী কাল মঙ্গলবার থেকেই কলকাতার বাজারে পাওয়া যেতে পারে ওই ইলিশ। রাজ্যের বাকি অংশের বাজারে পদ্মার ইলিশ ছড়িয়ে পড়তে একটু সময় লাগবে। তবে ওই মাছের কিলোপ্রতি দাম কেমন হবে, তার কোনও আভাস এ দিন সন্ধ্যা পর্যন্ত মেলেনি। আগামী ১০ অক্টোবর পর্যন্ত ওই ইলিশ রফতানির মেয়াদ কার্যকর থাকবে বলে জানিয়েছে শেখ হাসিনার সরকার।

কয়েক দিন আগে পর্যন্ত নিশ্চিত ছিল না, ইলিশ বাংলাদেশ থেকে এ দেশে আসবে। গত মাসেই বাংলাদেশের মৎস্যমন্ত্রী রেজাউল করিম জানিয়েছিলেন, তিনি ইলিশ রফতানির পক্ষে নন। কারণ, ইলিশ রফতানি করলে বাংলাদেশের সাধারণ মানুষ তার স্বাদ থেকে বঞ্চিত হন। কিন্তু মন্ত্রীর ব্যক্তিগত ইচ্ছা যাই হোক না কেন, এ দিন ঢাকার সচিবালয় যে বিবৃতি প্রকাশ করেছে, তাতে কিন্তু দেখা গিয়েছে, ভারতকে পুজোর উপহার হিসাবে পদ্মার ইলিশ পাঠাতে উদ্যোগী শেখ হাসিনার সরকার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)