Navjot Singh Sidhu-র ১ বছরের জেল, সুপ্রিম কোর্ট

Navjot Singh Sidhuনভজ্যোৎ সিং সিধু

জাস্ট দুনিয়া ডেস্ক: প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও কংগ্রেস নেতা নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) জেল হল। এই শাস্তি ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। ৩৪ বছর আগের একটি মামলার রায় দিল এদিন সর্বোচ্চ আদালত। ৫৮ বছরের সিধুর কাছে এটা একটা বড় ধাক্কা। তাঁকে আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। ১৯৮৮ সালের ২৭ ডিসেম্বর সিধুর গাড়ি রাস্তার মাঝখানে দাঁড় করিয়ে রাখার প্রতিবাদ করেন কয়েকজন। কিন্তু সিধু রাজি হননি। তা থেকেই শুরু হয় বচসা।

সেই সময় সিধু তাঁদের মধ্যে গুমনাম সিং নামে এক ব্যক্তির মাথায় আঘাত করেন যে আঘাতে মৃত্যু হয় সেই ব্যক্তির। গুমনামের পরিবার খুনের মামলা দায়ের করেন। তারই সাজা পেলেন সিধু। এক বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হল তাঁকে। এর আগে ১৯৯৯-এ প্রমাণের অভাবে ছাড় পেয়ে গিয়েছিলেন সিধু। কিন্তু হাল ছেড়ে দেয়নি গুমনামের পরিবার। তাঁরা ইচ্ছাকৃত আঘাত করার মামলা রুজু করেন।

সেই মামলার রায়ে ২০০৬-এ সিধুকে তিন কারাবাসের নির্দেশ দেয় পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। সঙ্গে ১ লাখ টাকা জরিমানাও। শাস্তির বিরুদ্ধে তখন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন তিনি। তার পর ২০১৮-তে সুপ্রিম কোর্ট শাস্তি কমিয়ে শুধু জরিমানার কথা বলে। কিন্তু তাও মেনে নেয়নি কাছের মানুষকে হারানো সেই পরিবার। দায়ের হয় রিভিউ পিটিশনে। যাতে স্থগিত রাখা হয় রায়দান।

শেষ পর্যন্ত ন্যায় পেল সেই পরিবার। সিধু টুইটে জানিয়েছেন, তিনি মহামান্য আদালতের কাছে আত্মসমর্পণ করবেন। এদিকে পার্টির সঙ্গেও যে তাঁর সম্পর্ক খুব ভাল তেমনটা নয়। দলের সব পদ থেকেই তাঁকে আপাতত সরিয়ে দেওয়া হয়েছে। মার্চে তাঁকে সরানো হয় পঞ্জাবের প্রদেশ সভাপতির পদ থেকে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)