ওড়িশার ইসাক মুন্ডা দিনমজুর থেকে এখন ইউটিউবার, রোজগার লাখের উপর

ওড়িশার ইসাক মুন্ডা

জাস্ট দুনিয়া ডেস্ক: ওড়িশার ইসাক মুন্ডা দিনমজুরের কাজ করতে করতেই ইউটিউব দেখার নেশা তৈরি করে ফেলেছিলেন। সুযোগ পেলেই ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখতেন। সেখান থেকেই একদিন নিজেরও তেমনটা করার ইচ্ছে তৈরি হল। কিন্তু কীভাবে। যে ফোন তিনি ব্যবহার করেন তা দিয়ে ভিডিও রেকর্ডিং হবে না। কিন্তু নেশা তখন চেপে বসেছে। ধার করে ফেললেন ৩ হাজার টাকা। তা দিয়েই কিনে ফেললেন ফোন। এর পর থেকেই শুরু হল ইসাকের জীবন বদলে যাওয়ার কাহিনী।

ইসাকের প্রথম থেকেই খাওয়া-দাওয়া নিয়ে ছিল আগ্রহ। সে কারণে ইউটিউবে তিনি সব থেকে বেশি দেখতেন ফুড ব্লগ। কিন্তু তাঁর যা জীবনযাত্রা সেখানে ফুড নিয়ে কিছু করা কি সহজ ছিল? কিন্তু ইসাক সেই সাহসটাই দেখিয়েছেন। আর সেটা যে সঠিক ছিল তা প্রমান হয়ে গিয়েছে। কারণ এক বছরেই বদলে গিয়েছে ইসাকের জীবন। আর তা বদল এ দিয়েছে তাঁর ইউটিউব ভিডিও।

২০২০ পর্যন্ত তাঁর পেশা ছিল দিনমজুর। যখন তিনি ইউটিউব করা শুরু করেন তখন তাঁর কাজ থেকে তাঁর খাওয়া সব রেকর্ড করতে শুরু করেন তিনি। তিনি যে ভাত আর সবজি খেতেন সেই ভিডিও রাতারাতি হিট হয়ে যায় ইউটিউবে। এখনও পর্যন্ত তার ভিউ আধা মিলিয়নের বেশি। সেই ভিডিওতে রয়েছে থালার মধ্যে ভাত, ডাল, টমেটো আর কাঁচালঙ্কা। যা তিনি নিয়মিত খান।

ইসাক বলেন, ‘‘আমি ৩ জাহার টাকা ধার করে ফোন কিনেছিলাম ভিডিও তৈরি করার জন্য।  আমি আমার দুস্থ জীবনযাত্রার, বাড়ি ও গ্রামের ভিডিও বানিয়েছিলাম। দেখিয়েছিলাম আমরা কী খাই এবং কীভাবে খাই। আমি খুশি আমার ভিডিও দারুণভাবে গ্রহন করেছে। এখন আমি ভাল রোজগার করছি।’’

ইসাকের এই মুহূর্তে ইউটিউব সাবস্ক্রাইবার  ৭ লাখের বেশি। চ্যানেলের নাম ‘ইসাক মুন্ডা ইটিং’। এখন তাঁর ভিডিওতে থাকে স্থানীয় খাবার, প্রতিদিনের জীবনযাত্রা যে খাবার ব্যবহার হয় সেই সব। যা কয়েক মাসের মধ্যে এক দিনমজুরকে  লাখপতি বানিয়ে দিয়েছে।

ইসাক জানান, ‘‘২০২০-র অগস্টে আমি প্রথ মইউটিউব থেকে ৫ লাখ টাকা রোজগার করি। সেই টাকা দিয়েই আমি বাড়ি তৈরি করি এবং আমার পরিবারকে অভাবের হাত থেকে মুক্ত করি। আমি সিদ্ধান্ত নিয়েছে এখন দুস্থদের পাশে দাঁড়ানোর আমার ক্ষমতা অনুযায়ী।’’ তিনি টাকা রোজগারের পাশাপাশি তাঁদের সংস্কৃতি , লড়াই সব নিয়ে মানুষকে অবগত করতে চান। জানাতে চান এক একজন দিনমজুরের জীবন কীভাবে কাটে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)