এনপিআর আপডেটের প্রস্তাবে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা, লাগবে না কোনও নথি

এনপিআরএনপিআর

জাস্ট দুনিয়া ডেস্ক: এনপিআর (ন্যাশনাল পপুলেশন রেজিস্টার) আপ়ডেটের প্রস্তাবে সবুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মঙ্গলবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

এ দিন প্রকাশ জানান, জনগণনার সঙ্গে সম্পর্কযুক্ত এনপিআরের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। গোটা প্রজেক্টের খরচ ধরা হয়েছে ৩ হাজার ৯৪১ কোটি টাকা। যদিও জনগণনার গোটা কাজে খরচ হবে প্রায় ১৩ হাজার কোটি টাকা। তার মধ্যে এনপিআরেই বরাদ্দ করা হয়েছে প্রায় ৪ হাজার কোটি।


দেশের আরও খবর পড়তে ক্লিক করুন

কোনও এলাকায় গত ছ’মাস বা তার বেশি সময় ধরে বসবাস করছেন এমন ব্যক্তিই তাঁর সমস্ত তথ্য এনপিআরের সঙ্গে যুক্ত সরকারি কর্মীদের জানাবেন। অথবা আগামী ৬ মাস পর্যন্ত কোনও এলাকায় কারও থাকার কথা থাকলে, তাঁকেও এনপিআর-কর্মীকে নিজের তথ্য দিতে হবে। তবে, এই কাজে কোনও নথির প্রয়োজন নেই বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন, কাউকেই কোনও রকমের প্রামাণ্য নথি দিতে হবে না।

জাভড়েকর আরও জানিয়েছেন, তথ্যাদি জানানোর ফর্ম খুব একটা বড় নয়। মোবাইল অ্যাপও থাকবে, যেখানে মানুষ তাঁদের তথ্যাদি আপলোড করতে পারবেন। এটা সেল্ফ ডিক্লেয়ারেশন। প্রামাণ্য কোনও নথি প্রয়োজন নেই। এমনকি, কোনও বায়োমেট্রিক্স তথ্যাদিও প্রয়োজন হবে না বলে জানিয়েছেন জাভড়েকর। সমস্ত রাজ্যকে এ সংক্রান্ত নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ওই মন্ত্রী।

এনপিআর-এ আগে কী কী তথ্য চাওয়া হয়েছে? ১। নাম, ২। বাড়ির বা পরিবারের প্রধানের সঙ্গে সম্পর্ক, ৩। বাবার নাম, ৪। মায়ের নাম, ৫। লিঙ্গ, ৬। বিবাহিত কি না, ৭। বিবাহিত হলে স্বামী বা স্ত্রীর নাম, ৮। জন্মস্থান, ৯। জন্মতারিখ, ১০। ঘোষিত নাগরিকত্ব, ১১। বর্তমান ঠিকানা, ১২। বসবাস কত দিন ধরে, ১৩। স্থায়ী ঠিকানা, ১৪। জীবিকা, ১৫। শিক্ষাগত যোগ্যতা।

২০২১-এর এনপিআর-এ অতিরিক্ত যে সব তথ্য চাওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে, ১। বাবা-মায়ের জন্মস্থান, ২। বাবা-মায়ের জন্মতারিখ, ৩। শেষ ঠিকানা, ৪। পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভোটার কার্ড, আধার সংখ্যা, এর সব ক’টাই ঐচ্ছিক, ৫। মোবাইল নম্বর।

এখন দেশ জুড়ে বিক্ষোভের মুখে মোদী সরকার এনআরসি-র বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে দাবি করলেও সরকারি কর্তারা বলছেন, এনপিআর-এর ভিত্তিতেই ভবিষ্যতে ‘ন্যাশনাল রেজিস্টার অব ইন্ডিয়ান সিটিজেন’ বা সর্বভারতীয় এনআরসি তৈরি হতে পারে। এনপিআর-এ এ দেশের বাসিন্দাদের নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। কিন্তু সেখানে নাগরিকত্ব যাচাই করা হয় না।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)