নর্দার্ন রেল বাতিল করতে চলেছে বেশ কিছু গুরুত্বপূর্ণ ট্রেন

নর্দার্ন রেল

জাস্ট দুনিয়া ডেস্ক: নর্দার্ন রেল বাতিল করছে ২৮টি ট্রেন। আগামী ৯ মে থেকে বাতিল করা হবে ট্রেনগুলো। কোভিড-১৯-এর কারণে এখন মানুষের এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া প্রায় বন্ধ হয়ে গিয়েছে। যে কারণে ট্রেনগুলো ফাঁকাই থাকছে। রেলের খরচ হচ্ছে কিন্তু সেই টাকা উঠে আসছে না। এই অবস্থায় সেই সব ট্রেন আপাতত বন্ধ রাখারই সিদ্ধান্ত নিল রেল দফতর। ৯ মে থেকে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে সেই সব ট্রেন।

এর আগে মধ্য রেল ২৪টি ট্রেন বাতিল করেছিল। যা ১০ মে পর্যন্ত বাতিল করা হয়েছিল প্রাথমিকভাবে। এখন তার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। উত্তর রেলের বাতিল তালিকায় রয়েছে আটটি শতাব্দি স্পেশাল, দুটো দুরন্ত স্পেশাল এবং দুটো রাজধানী স্পেশাল।

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন ট্রেন বাতিল করা হল—

যে আটটি শতাব্দি ও দু’টি জন শতাব্দি বাতিল হল— নয়া দিল্লি-ভোপাল শতাব্দি স্পেশাল, নয়া দিল্লি-কালকা শতাব্দি স্পেশাল (০২০০৫), নয়া দিল্লি কালকা শতাব্দি স্পেশাল (০২০১১), নয়া দিল্লি-অমৃতসর  শতাব্দি স্পেশাল (০২০১৩), নয়া দিল্লি-দেহরাদুন শতাব্দি স্পেশাল, নয়া দিল্লি-অমৃতসর শতাব্দি স্পেশাল ৯০২০২৯), নয়া দিল্লি-কাঠগোদাম শতাব্দি স্পেশাল, নয়া দিল্লি-চণ্ডীগড় শতাব্দি স্পেশাল, নয়া দিল্লি-দেহরাদুন জন শতাব্দি স্পেশাল, নয়া দিল্লি-উনা জন শতাব্দি স্পেশাল।

দুটো দুরন্ত ও দুটো রাজধানী— নয়া দিল্লি-পুণে দুরন্ত স্পেশাল, নয়া দিল্লি- জম্মু তাওয়াই দুরন্ত স্পেশাল। নয়া দিল্লি-চেন্নাই রাজধানী স্পেশাল (১২ মে থেকে বাতিল), নয়া দিল্লি-বিলাসপুর রাজধানী স্পেশাল।

অন্যান্য যে ট্রেনগুলো বাতিল হল— কোটা-নয়া দিল্লি স্পেশাল, নয়া দিল্লি-কাটরা এক্সপ্রেস স্পেশাল, নয়া দিল্লি-বিকানের স্পেশাল, নয়া দিল্লি-কাটরা শ্রী শক্তি  স্পেশাল, নয়া দিল্লি-জয়পুর সৈনিক স্পেশাল,  নয়া দিল্লি-দেহরাদুন ফেস্টিভ্যাল স্পেশাল, নয়া দিল্লি-কোটদ্বার সিদ্ধাবলী স্পেশাল, কালকা-শিমলা রেল মোটোর স্পেশাল, কালকা-শিমলা ফেস্টিভ্যাল স্পেশাল, নয়া দিল্লি-দৌলতপুর চক হিমাচল এক্সপ্রেস স্পেশাল, ঋষিকেশ-জম্মু তাওয়াই জাট এক্সপ্রেস স্পেশাল, ঋষিকেশ-কাটরা হেমকুন্ড স্পেশাল, মোহালি-ফিরোজপুর স্পেশাল, নয়া দিল্লি-কাটরা বন্দে ভার স্পেশাল।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)