শপথ নিলেন নীতীশ কুমার, বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে সপ্তম বার

শপথ নিলেন নীতীশ কুমারনীতীশ কুমার

জাস্ট দুনিয়া ডেস্ক: শপথ নিলেন নীতীশ কুমার, এই নিয়ে তিনি সাত বার বিহারের মুখ্যমন্ত্রী হলেন। সোমবার পটনায় বিহারের রাজভবনে শপথ নিলেন ওই জেডিইউ নেতা। তিনি পর পর চার বার বিহারের মুখ্যমন্ত্রী। এ দিন নীতীশের ডেপুটি হিসাবে বিজেপি-র তারকিশোর প্রসাদ এবং রেণু দেবী।

গত ১০ নভেম্বর বিহার বিধানসভার ফল প্রকাশিত হয়েছে। ২৪৩টি আসনের মধ্যে ১২৫টি আসন জিতে সরকার গড়ার জনাদেশ পেয়েছে এনডিএ। ম্যাজিক সংখ্যার থেকে মাত্র ৩টি আসন বেশি পেয়েছে তারা।


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

রবিবার এনডিএ-র বিধায়কদের বৈঠকে নীতীশকে শাসকজোটের নেতা মনোনীত করা হয়। ওই বৈঠকে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী তথা বিজেপি নেতা রাজনাথ সিংয়ের পাশাপাশি বিহারের দায়িত্বপ্রাপ্ত নেতা ভূপেন্দ্র যাদব, দলের নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত দেবেন্দ্র ফডণবীস, কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই এবং বিহার বিজেপির সভাপতি সঞ্জয় জয়সওয়াল হাজির ছিলেন। এ বারের নির্বাচনে বিজেপি নীতীশের জেডিইউ-এর থেকে বেশি আসন পেয়েছে। ২০১৫ সালে নীতীশের দল পেয়েছিল ৭১টি আসন। এ বার সেই সংখ্যা নেমে এসেছে ৪৩-এ। অন্য দিকে বিজেপি পেয়েছে ৭৪টি আসন।

শপথ নিলেন নীতীশ কুমার, তাঁর নতুন মন্ত্রিসভার ১৪ সদস্য এ দিন শপথ নিয়েছেন। জেডিইউ-এর বীজেন্দ্র যাদব, বিজয় চৌধরি, অশোক চৌধরি, মেওয়ালাল চৌধরি এবং শীলা মণ্ডল এ দিন শপথ নিয়েছেন। বিজেপি থেকে শপথ নিয়েছেন মঙ্গল পান্ডে, রামপ্রীত পাসোয়ান। হাম থেকে শপথ নিয়েছেন সন্তোষ মাঁঝী।

বিজেপি নেতা সুশীল মোদী যিনি নীতীশ সরকারের উপ মুখ্যমন্ত্রী ছিলেন তাঁকে এ বারের মন্ত্রিসভায় সম্ভবত রাখা হবে না। তাঁকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় নিয়ে যাওয়া হবে বলে জোরদার জল্পনা রয়েছে।

এ দিনের শপথগ্রহণ অনুষ্ঠান আগে থেকেই বয়কটের কথা ঘোষণা করেছিল আরজেডি। ফলে তেজস্বী যাদবের দলের কেউ এই শপথগ্রহণ অনুষ্ঠানে ছিলেন না। অন্য দিকে, জোট শরিক বিজেপির পক্ষ থেকে এ দিন অমিত শাহ, জে পি নড্ডারা এসেছিলেন শপথগ্রহণ অনুষ্ঠানে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)