নীতীশ কুমার-ই বিহারে জোটের মুখ, জানালেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা

নীতীশ কুমার-ই বিহারে জোটের মুখনীতীশ কুমার ও জেপি নাড্ডা

জাস্ট দুনিয়া ডেস্ক: নীতীশ কুমার-ই বিহারে জোটের মুখ, রবিবার এমনটাই ঘোষণা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এনডিএ জোটের শরিক নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি (এলজেপি)। জোট শরিক হিসেবেই বিজেপি এই দুই দলের সঙ্গে ভোটে লড়বে বলে এ দিন জানিয়েছেন বিজেপি সভাপতি।

আগামী নভেম্বরেই বিহারে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তার প্রস্তুতি নিতে শুরু করেছে নির্বাচন কমিশনও। এ দিন বিজেপির রাজ্য কর্মসমিতির ভার্চুয়াল অধিবেশনে ভাষণ দেন জেপি নাড্ডা। সেখানে তিনি বলেন, ‘‘জনতা দল ইউনাইটেড এবং লোক জনশক্তি পার্টির সঙ্গে জোট গড়েই আমরা বিহার বিধানসভা ভোটে লড়ব। এব‌ং জিতব। জোটের নেতৃত্ব দেবেন নীতীশ কুমার।’’ তিনি এ বারের নির্বাচনের নয়া স্লোগানের কথাও এ দিন বলেন। সেই স্লোগান— বিজেপি হ্যায় তৈয়ার, আত্মনির্ভর বিহার।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

আসন সমঝোতা নিয়ে নীতীশ কুমারের জেডিইউ-এর সঙ্গে রামবিলাস পাসোয়ানের এলজেপি-র মতবিরোধ ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। রামবিলাসের ছেলে তথা এলজেপি সাংসদ চিরাগ পাসোয়ান প্রকাশ্যে  করোনা মোকাবিলা, বন্যাত্রাণ-সহ একাধিক বিষয়ে নীতীশ কুমারের সরকারের সমালোচনায় সরব হয়েছেন। এই আবহে বিজেপি সভাপতি তাঁর ভাষণে বুঝিয়ে দিলেন আরজেডি-কংগ্রেস-বামেদের মহাজোটের মোকাবিলায় এনডিএ শরিকি ঐক্য টিকিয়ে রাখতে চাইছে তাঁর দল।

‘‘জনতা দল ইউনাইটেড এবং লোক জনশক্তি পার্টির সঙ্গে জোট গড়েই আমরা বিহার বিধানসভা ভোটে লড়ব। সেই নির্এবাচনে জিতবও আমরা। আমাদের জোটের নেতৃত্ব দেবেন বর্তমান মুখ্যমন্ত্রী এবং জনতা দল ইউনাইটেড প্রধান নীতীশ কুমার।’’
বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা

বিহারে মোট ২৪৩টি বিধানসভা আসন। ২০১৫-র ভোটে লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এবং কংগ্রেসের সঙ্গে সমঝোতা করে মহাজোট করেছিল নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। আরজেডি-জেডিইউ  দু’দলই ১০১টি করে আসনে প্রার্থী দিয়েছিল। কংগ্রেস লড়েছিল ৪১টিতে। সেই নির্বাচনে মহাজোট জয়ী হয়, নীতীশ কুমার হন জোট সরকারের মুখ্যমন্ত্রী। কিন্তু এ বার বিজেপির কাছে আরও বেশি আসনে লড়তে চেয়েছেন নীতীশ। আর সেখানেই আপত্তি রামবিলাসের। তা নিয়েই বিবাদ। নীতীশ কুমার-ই বিহারে জোটের মুখ, এ কথা ঘোষণা করে জেপি নাড্ডা সেই বিতর্কে জল ঢালার চেষ্টা করলেন।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)