ফাঁসি হয়ে গেল নির্ভয়া মামলার চার দণ্ডিতের, তিহাড়ে ভোর সাড়ে ৫টায়

ফাঁসি হয়ে গেল নির্ভয়া মামলার চার দণ্ডিতেরনির্ভয়ার ধর্ষক-খুনিদের ফাঁসি

জাস্ট দুনিয়া ডেস্ক: ফাঁসি হয়ে গেল নির্ভয়া মামলার চার দণ্ডিতের, শুক্রবার তিহাড় জেলে ভোর সাড়ে ৫টায়। এর আগে তিন বার মৃত্যু পরোয়ানা জারি হয়েছে। কিন্তু ফাঁসির দিন পিছিয়েও গিয়েছে। শেষমেশ পরোয়ানা জারি হয়, ২০ মার্চ ফাঁসি হবে নির্ভয়া-কাণ্ডের দণ্ডিতদের। সব আইনি রাস্তা বন্ধও হয়ে গিয়েছিল। ফলে এ দিন ভোর সাড়ে পাঁচটায় ফাঁসি হয়ে গেল নির্ভয়ার ধর্ষণ ও খুনে সাজাপ্রাপ্ত মুকেশ সিংহ, পবন গুপ্ত, বিনয় শর্মা ও অক্ষয় ঠাকুরের।

তবে ফাঁসির আগে শেষ মুহূর্ত পর্যন্ত টানাপড়েন চলে। ফাঁসির পরোয়ানা স্থগিতের জন্য অক্ষয়, পবন ও বিনয়ের তরফে আদালতে আবেদন জানানো হয়। অক্ষয়ের আইনজীবী জানান, বিহারের আদালতে তাঁর মক্কেলের স্ত্রী বিবাহ বিচ্ছেদের মামলা করেছেন। কিন্তু সে সব শুনে বিচারক ধর্মেন্দ্র রাণা ফাঁসির পরোয়ানা স্থগিতের আর্জি খারিজ করে দেন।

(এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন)

এর পর দণ্ডিতেরা চেষ্টা চালায় সুপ্রিম কোর্টেও। মুকেশের আইনজীবীর দাবি, ধর্ষণের দিন তাঁর মক্কেল দিল্লিতে ছিল না। দিল্লি হাইকোর্ট সেই দাবি খারিজ করে। ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় মুকেশ। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তার আর্জি শুনতে রাজি হয়নি। পাশাপাশি, অক্ষয়ের আইনজীবীর দাবি, প্রাণভিক্ষার আর্জি খারিজের সময়ে প্রভাবিত হয়েছেন রাষ্ট্রপতি। সুপ্রিম কোর্ট খারিজ করে দেয় অক্ষয়ের আবেদন।

সব মিলিয়ে বিভিন্ন টানাপড়েন শেষে চার জনেরই ফাঁসি হয়ে গেল আজ। ফাঁসি হয়ে যাওয়ার পর নির্ভয়ার পরিবারের লোকজন জানিয়েছেন, এত দিনে তাঁদের মেয়ে সুবিচার পেল।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

এই প্রথম একসঙ্গে চার জনের ফাঁসি হল তিহাড়ে। ফাঁসি দেন মেরঠের ফাঁসুড়ে পবন জল্লাদ। তিনি ছাড়াও ওই সময়ে হাজির ছিলেন জেল সুপার, ডেপুটি সুপার, মেডিক্যাল অফিসার এবং জেলাশাসক।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাজধানী শহর দিল্লিতে গভীর রাতে ফাঁকা বাসে মেডিক্যালের ওই ছাত্রী ‘নির্ভয়া’র উপর চলে অমানবিক অত্যাচার। পাঁচ জন মিলে তরুণীকে গণধর্ষণ করে। এই ঘটনায় ৫ অভিযুক্তের ফাঁসির আদেশ দেয় নিম্ন আদালত। জেলে থাকাকালীনই এক দোষী রাম সিং আত্মহত্যা করে। আর এক দোষী অপরাধের সময় নাবালক হওয়ায় সর্বোচ্চ তিন বছর জেল খাটার পর ছাড়া পেয়ে যায়। দীর্ঘ প্রায় সাড়ে ৭ বছর পর নির্ভয়াকাণ্ডে দোষীদের শাস্তি হল।