ফাঁসির নতুন দিন ৩ মার্চ, নির্ভয়া-কাণ্ডে নয়া মৃত্যু পরোয়ানা জারি পাটিয়ালা হাউস কোর্টে

ফাঁসির নতুন দিন ৩ মার্চফাঁসির নতুন দিন ৩ মার্চ

জাস্ট দুনিয়া ডেস্ক: ফাঁসির নতুন দিন ৩ মার্চ, নির্ভয়া-কাণ্ডে সোমবার নয়া মৃত্যু পরোয়ানা জারি করেছে দিল্লির পাটিয়ালা হাউস কোর্ট। এর আগে দু’বার দিন ক্ষণ নির্ধারিত হওয়ার পরেও আইনি কারণে নির্ভয়া-কাণ্ডের দণ্ডিত চার জনের ফাঁসি হয়নি। এ দিন নতুন পরোয়ানা জারি করে বিচারক নির্দেশ দেন, আগামী ৩ মার্চ সকাল ৬টায় দিল্লির তিহাড় জেলে চার জনের ফাঁসি কার্যকর করতে হবে।

২০১২-র ১৬ ডিসেম্বর এক প্যারামেডিক্যাল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ ও খুন করা হয়। ওই ঘটনায় চার দণ্ডিত মুকেশ সিংহ, বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর ও পবন গুপ্তর ফাঁসির আদেশ দেয় নিম্ন আদালত। তার পর থেকেই দীর্ঘ আইনি লড়াই চলছে। পবন গুপ্ত বাদে তিন জনই তাদের সমস্ত আইনি বিকল্প শেষ করে ফেলেছে। সর্ব শেষ প্রাণ ভিক্ষার আর্জিও খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পবনের হাতে এখনও কিউরেটিভ পিটিশন এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জির বিকল্প থাকছে।


এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন

এর আগেও নির্ভয়া কণ্ডের দণ্ডিতদের ফাঁসির দিন ক্ষণ নির্ধারিত করে দু’বার মৃত্যু পরোয়ানা জারি করে পাটিয়ালা হাউস কোর্ট। প্রথম পরোয়ানা অনুযায়ী ফাঁসি কার্যকরের দিন ছিল ২২ জানুয়ারি। দ্বিতীয় পরোয়ানায় সেই তারিখ ছিল ১ ফেব্রুয়ারি। কিন্তু তার মধ্যেও সব আইনি প্রক্রিয়া শেষ না হওয়ায় গত ৩১ জানুয়ারি পাটিয়ালা হাউস কোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফাঁসি কার্যকরের উপর স্থগিতাদেশ দেয়।

কিন্তু সেই স্থগিতাদেশ তুলে নতুন মৃত্যু পরোয়ানা জারির আর্জি জানিয়ে হাইকোর্টে যায় যায় কেন্দ্র ও দিল্লি সরকার। দিল্লি হাইকোর্ট গত পাঁচ ফেব্রুয়ারি জানিয়ে দেয়, সাত দিনের মধ্যে অপরাধীদের সব আইনি প্রক্রিয়া শেষ করতে হবে। তার পরেও মৃত্যু পরোয়ানার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে যায় সরকার। গত মঙ্গলবার হাইকোর্টের দেওয়া সময়সীমা শেষের পর শীর্ষ আদালত জানায়, এ বার মৃত্যু পরোয়ানা জারি করতে নিম্ন আদালতের আর কোনও বাধা নেই। সেই মতো পাটিয়ালা হাউস কোর্ট এ দিন মৃত্যু পরোয়ানা জারি করে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)