নতুন সংসদ ভবন হবে তিনকোণা, ৮৬১.৯০ কোটির বরাত পেল টাটা প্রজেক্টস

নতুন সংসদ ভবন হবে তিনকোণানতুন সংসদ ভবনের নকশা

জাস্ট দুনিয়া ডেস্ক: নতুন সংসদ ভবন হবে তিনকোণা, পুরনো সংসদ ভবনের পাশেই সাড়ে ৯ একর জমিতে তা তৈরি হবে। খরচ হবে ৮৬১.৯০ কোটি টাকা। কাজের বরাত পেয়েছে টাটা গোষ্ঠীর টাটা প্রজেক্টস সংস্থা। বুধবার এই কাজের দরপত্র খুলেছে কেন্দ্রীয় পূর্ত দফতর।

টাটা প্রজেক্টস নতুন সংসদ ভবন তৈরির বরাত পেয়েছে ৮৬১.৯০ কোটির দরপত্র জমা দিয়ে। তাদের ঠিক পিছনেই ছিল লারসেন অ্যান্ড টুবরো। তারা দর হেঁকেছিল ৮৬৫ কোটি টাকা। টাটা প্রজেক্টেসের চেয়ে ৩ কোটি ১০ লাখ টাকা বেশি দর হাঁকায় নতুন সংসদ ভবন তৈরির কাজ আর তাদের হাতে গেল না। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক আগেই জানিয়েছিল, প্রাথমিক বাছাইয়ের পর মোট ৭টি সংস্থার দরপত্রকে চূড়ান্ত হিসেবে বাছা হয়েছিল। তার মধ্যে যার দর সবচেয়ে কম হবে, তারাই পাবে নয়া সংসদ ভবন তৈরির বরাত। টাটা প্রজেক্টস ছাড়াও ওই তালিকায় ছিল লারসেন অ্যান্ড টুবরো, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসি লিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম এবং পিএসপি প্রজেক্টস। শেষমেশ টাটারাই বাজি জিতে নিল এ দিন।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

বর্তমান সংসদ ভবন তৈরি হয়েছিল ব্রিটিশ আমলে। তার উপরে চাপও পড়ছিল প্রচুর। সে কারণেই নয়া সংসদ ভবন তৈরির পরিকল্পনা করে নরেন্দ্র মোদী সরকার। নতুন সংসদ ভবনের লোকসভায় ৯০০ জন সাংসদ বসতে পারবেন বলে জানা গিয়েছে। যৌথ অধিবেশনের সময় সেখানে ১ হাজার ৩৫০ জন সাংসদের বসার ব্যবস্থা থাকবে। সব কিছু ঠিক থাকলে ২০২২ সালের মার্চ মাসের মধ্যেই নতুন সংসদ ভবন উদ্বোধন হবে।

শুধু নয়া সংসদ ভবন তৈরিই নয়, সম্প্রতি মোদী সরকার সিদ্ধান্ত নিয়েছে, রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার রাজপথ ও তার দু’পাশ ঢেলে সাজানো হবে। নতুন সংসদ ভবন ও ওই সাজানোর কাজের জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দও করা হয়েছে। তা নিয়ে সংসদে মঙ্গলবার প্রশ্নও উঠেছে। সে কাজ শেষ করার সংয়সীমা ধরা হয়েছে ২০২৪ সাল।

যে সাত সংস্থার চূড়ান্ত দরপত্র ছিল

টাটা প্রজেক্টস

লারসেন অ্যান্ড টুবরো

আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড

এনসিসি লিমিটেড

সাপুরজি-পালনজি

উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম

পিএসপি প্রজেক্টস


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)