বিহারে সরকার গড়ছে এনডিএ, টানটান উত্তেজনা শেষে তেজস্বীর তরী তীরে এসে ডুবল

বিহারে সরকার গড়ছে এনডিএ

জাস্ট দুনিয়া ডেস্ক: বিহারে সরকার গড়ছে এনডিএ, টানটান উত্তেজনা শেষে পিছিয়ে পড়ল ইউপিএ। তীরে এসে তরী তীরে ডুবল তেজস্বী যাদবের। তবে তার দল আরজেডি আসন পাওয়ার নিরিখে ১ নম্বরে রয়েছে। সেই হিসেবে দু’নম্বর দল বিজেপি। আর তিনে রয়েছে নীতীশ কুমারের জেডিইউ।

বিহারে লড়াইটা মূলত দুই জোটের মধ্যেই চিল প্রথম থেকে। বেশ কয়েক দফা ভোটগ্রহণপর্ব শেষে মঙ্গলবার তার ফল গণণা শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে খুবই ঢিমে তালে গণনা-পর্ব চলে। সারা দিন ধরে কখনও এনডিএ কখনও বা ইউপিএ এগিয়ে থেকেছে সামগ্রিকতার নিরিখে। মধ্য রাত অবধি সেই উত্তেজনা চলে। রাত ১টা নাগাদ দিল্লিতে সাংবাদিক বৈঠক করে নির্বাচন কমিশন। সেখানে জানানো হয়, ঘণ্টাখানেকের মধ্যেই সমস্ত ফল জানা যাবে। করোনা পরিস্থিতির কারণেই এত দেরি। তখনও ১৭টি আসনে ৬৬ রাউন্ড গণনার বাকি বলে জানানো হয়।


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

নির্বাচন কমিশন যখন এই বৈঠক করছে, তখন এনডিএ-র ঝুলিতে ১২৫টি আসন। অপর পক্ষে ইউপিএ-র কাছে রয়েছে ১১০টি। চিরাগ পাসোয়ানের এলজেপি পেয়েছে ১টা আসন। অন্যান্য দল পেয়েছে ৮টি। তার মধ্যে অল ইন্ডিয়া মজলিসে ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) পেয়েছে ৫টি আসন। কিন্তু মধ্যরাত পেরিয়ে গেলেও এই ফলের কোনও পরিবর্তন হয়নি। চূড়ান্ত ফল প্রকাশ না পেলেও ধরেই নেওয়া যায় এনডিএ-ই সরকার গড়ছে বিহারে।

বিহারে সরকার গড়ছে এনডিএ, এ বিষয়ে কোনও সংশয় হয়তো কোথাও নেই, তবে জোটের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে বিস্তর জল্পনা শুরু হয়েছে। ভোটের আগে থেকেই এনডিএ জোটের মুখ্যমন্ত্রী পদের মুখ ছিলেন নীতীশ কুমার। কিন্তু বিজেপি আসন সংখ্যায় নীতীশের চেয়ে অনেকটাই এগিয়ে। ফলে তিনিই মুখ্যমন্ত্রী হবেন, না কি বিজেপি-র কেউ সেই পদের দাবিদার হয়ে উঠবেন তা এখনও স্পষ্ট নয়। এ নিয়ে দিল্লিতে একপ্রস্ত বৈঠক হয়েছে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে।

এনডিএ তথা বিজেপির এই জয়ের জন্য সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি টুইট করেছেন। শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি-র শীর্ষ নেতা অমিত শাহ-ও। তিনিও টুইট করে বিহারবাসীকে শুভেচ্ছা জানিয়েছে‌ন।

নীতীশের বিরুদ্ধে ভোট চুরির অভিযোগে সরব হয়েছে কংগ্রেস ও বামেরা। কংগ্রেসের অভিযোগ বৈশালী জেলার রাজাপাকর আসনে এবং সিপিআই (এমএল)-এর অভিযোগ ভোরে, আরা, ধরাউন্ধা আসনে তাঁদের প্রার্থীরা জেতা সত্ত্বেও শংসাপত্র দেওয়া হয়নি। ওই আসনগুলিতে পুনর্গণনার পাশাপাশি ভিভিপ্যাট মেশিনে যে স্লিপ জমা পড়েছে তা-ও গোনার আর্জি জানানো হয়েছে।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)