Naveen Patnaik মন্ত্রিসভাকে ইস্তফা দিতে বললেন রবিবার ফের শপথ

Naveen Patnaik

জাস্ট দুনিয়া ডেস্ক: Naveen Patnaik তাঁর মন্ত্রিসভার প্রত্যেক সদস্যকে ইস্তফা দিতে বলেছেন। সেই নির্দেশ মেনে ওড়িশা সরকারের সমস্ত মন্ত্রী নিজ নিজ পদ থেকে ইস্তফা দেন।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের নির্দেশ মেনে ইস্তফা দিয়েছেন তাঁর মন্ত্রিসভার সব সদস্য। রবিবার দুপুর ১২টা নাগাদ রাজ্যের নতুন মন্ত্রিসভা শপথ নেবে।

২০০০ সালে ক্ষমতায় আসা ইস্তক বিরোধীদের তো কোনও দিনই গ্রাহ্য করেননি নবীন। প্রথম ৯ বছরে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে কংগ্রেসের পায়ের তলার জমি কেড়েছেন। তার পর ২০০৯-এর ভোটের ঠিক মুখে বিজেপিকে হতবাক করে দিয়ে জোট ভেঙে বেরিয়ে এসেছিলেন। থই পায়নি লালকৃষ্ণ আডবাণীর দল। দাঁত ফোটাতে পারেননি নরেন্দ্র মোদীও। ২০১৪-য় প্রায় দেশ জুড়ে যখন মোদী-ঝড়, তখন মমতার মতোই তাঁর রথের চাকা বসিয়ে দিয়েছিলেন নবীন। লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভা নির্বাচন হয় ওড়িশায়। ১৪৭টি আসনের মধ্যে ১১৭টিই সে বার জিতেছিল বিজু জনতা দল (বিজেডি)।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

বিজেপি কুল্লে ১০টা। কংগ্রেস তাদের থেকে ৬টা বেশি। লোকসভার ২১টি আসনের মধ্যে ২০টিই গিয়েছিল বিজেডির ভাঁড়ারে। একটা পেয়েছিল বিজেপি। ২০১৯-এর বিধানসভা ভোটে জিতে টানা পঞ্চমবার ওড়িশার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নবীন।

শাসক দল বিজেডির দাবি, মন্ত্রিসভা এবং সংগঠনের খোলনলচে পাল্টানোই নবীনের মূল উদ্দেশ্য। নবীন মন্ত্রিসভার সদস্যের সংখ্যা ২০। মন্ত্রীদের প্রত্যেককেই শনিবার সকালে ইস্তফার নির্দেশ দেওয়া হয়। মন্ত্রীদের পাশাপাশি রাজ্য বিধানসভার স্পিকার সূর্যনারায়ণ পাত্রও ইস্তফা দিয়েছেন।

এর আগে সংগঠন বিস্তারের ফল খানিকটা হলেও ২০১৭-র পঞ্চায়েত ভোটে পেয়েছে বিজেপি। জেলা পরিষদে তাদের আসন এক ধাক্কায় ৩৬ থেকে বেড়ে হয়েছে ২৯৭। বিজেডির আসন ১৭৮টা কমে হয়েছে ৪৭৩। মাত্র ৬০টা আসন পেয়ে তিন নম্বরে চলে গিয়েছে কংগ্রেস। লোকসভায় যেখানে বিজেপির ভোট ছিল ১৮ শতাংশ, পঞ্চায়েতে তা পৌঁছে গিয়েছে ৩৩ শতাংশে। বিজেডির ভোট ৪৩ শতাংশ থেকে কমে হয়েছে ৪০ শতাংশ।

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle