Modi’s Europe Schedule: ২৫টি মিটিংয়ে থাকবেন বিশ্বের সেরারা

Modi’s Europe Schedule

জাস্ট দুনিয়া ডেস্ক: এই বছর প্রথম বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের ইউরোপ সফরে তিনি ৩টি দেশে যাবেন। যেখানে তিনি প্রায় ৬৫ ঘণ্টা সময় কাটাবেন (Modi’s Europe Schedule)। সূত্রের খবর, এই সময়ে তিনি সাক্ষাৎ করবেন বিশ্বের সেরা ৮ জন লিডার ও ৫০ জন বানিজ্যিক মাথার সঙ্গে। ২ মে থেকে শুরু হতে চলেছে এই সফর। মাত্র ৬৫ ঘণ্টায় মোদীর যা সূচি রয়েছে তা রীতিমতো ক্লান্তিকর। কিন্তু এতদিন পর বিদেশ সফরে যাচ্ছেন তিনি তাতে এই সূচি হওয়া স্বাভাবিক।

তাঁর মিটিং রয়েছে দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিকও। যেখানে ৭টি দেশ থেকে থাকতে চলেছে ৮ জন লিডার। এর পাশাপাশি মিটিং করবেন বিশ্বের ৫০টি বানিজ্যিক সংস্থার কর্তাদের সঙ্গে। যদিও এখানেই শেষ হচ্ছে না তাঁর কর্মকাণ্ড। দেখা করবেন এই তিন দেশে বসবাসকারী ভারতীয়দের সঙ্গেও।

এই তালিকায় রয়েছে জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স। যদিও প্রশ্ন উঠছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে যখন ইউরোপ পুরোপুরি রাশিয়া বিরুদ্ধে দাঁড়িয়ে ইউক্রেনকে সমর্থন করছে তখন ভারত সেভাবে কোনও রাস্তা বেছে নেয়নি। বরং যেমন ইউক্রেনকে সমর্থন করেনি তেমনই পুতিনের বিরুদ্ধেও মুখ খোলেনি। সেদিক থেকে দেখতে গেলে ভারত-রাশিয়া কোনও সংযোগই এই যুদ্ধকে কেন্দ্র করে বিচ্ছিন্ন হয়নি।

এই সফরে মোদী প্রথমে যাবেন জার্মানিতে। তার পর ডেনমার্কে। ফেরার পথে তিনি ]আবেন প্যারিসে। সেখানেই এই সফরের সব থেকে বেশি সময় কাটাবেন তিনি। বাকি সময় মানে একরাত করে থাকবেন জার্মানি ও ডেনমার্কে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)