১৪ এপ্রিলের পরে লকডাউন এক ধাক্কায় গোটা দেশে তুলে দেওয়া সম্ভব নয়: প্রধানমন্ত্রী

১৪ এপ্রিলের পরে লকডাউনভিডিও কনফারেন্সের বৈঠকে প্রধানমন্ত্রী।

জাস্ট দুনিয়া ডেস্ক: ১৪ এপ্রিলের পরে লকডাউন এক ধাক্কায় গোটা দেশে তুলে দেওয়া সম্ভব নয় বলেই জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার তিনি দেশের প্রধান রাজনৈতিক দলগুলির সংসদীয় নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। সেখানেই এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের গুলাম নবি আজাদ, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, এনসিপির শরদ পওয়ার, ডিএমকের টিআর বালু, এসপি-র রামগোপাল যাদব, বিএসপির সতীশ মিশ্র, সিপিএমের ই করিম-সহ অনেকে। ওই নেতাদের প্রধানমন্ত্রী জানিয়েছেন, সব রাজ্যের মুখ্যমন্ত্রী, জেলা প্রশাসন ও বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাঁরা একটি সার্বিক বার্তা পেয়েছেন— এখন লকডাউন তুলে নেওয়া হোক, এমনটা কেউই চাইছেন না। তাঁর বক্তব্য, এক বারে লকডাউন তুলে দেওয়ার কাজটি সরলও নয়। মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বিষয়ে আবার কথা বলবেন তিনি।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

প্রধানমন্ত্রীর এ দিন ওই রাজনৈতিক নেতাদের বলেছেন, ‘‘দেশে কার্যত সামাজিক জরুরি অবস্থা চলছে। ফলে পারস্পরিক দূরত্বের সমস্ত নিয়ম কঠোর ভাবে মেনে, সব সতর্কতা বজায় রেখে আবশ্যক যা যা করার, কঠোর ভাবে করতে হবে।’’ প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের এবং পরের পৃথিবীর মধ্যে যেমন ফারাক, করোনার আগের ও পরের পৃথিবীও তেমনই আলাদা হবে। মানুষের কাজের ধরন বদলে যাবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী ১১ এপ্রিল, শনিবার সকাল ১১টায় সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী। সেখানেই পরবর্তী পদক্ষেপ নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

এ প্রসঙ্গে এ দিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে তাঁর করা সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘যে দিন থেকে লকডাউন ঘোষণা হয়েছে, তার পর থেকে ৪৯ দিন, ১৯ মে পর্যন্ত এই সময়টা যদি আমরা কষ্ট করেও ভাল করে কাটিয়ে দিতে পারি… বাজার তো খোলা রয়েছে। অনেক বিশেষজ্ঞ বলছেন, এটা ৪৯ দিন পর্যন্ত করতে পারলে ভাল ফল পাওয়া যাবে। তাই ২৪ তারিখ থেকে গুনে ১৯ মে বলেছি। আমি বিশেষজ্ঞ নই। আমি নিশ্চিত নই। সত্য-তথ্য আমার কাছে নেই। লকডাউনে অনেকের কষ্ট আমরা বুঝছি। কিন্তু করোনা এত বড় একটা সমস্যা, এ জন্য মানুষের সমস্যাটাকেও মনে রাখতে হবে। তাই লকডাউন বাড়ানো হলেও মানবিক ভাবে তা যেন দেখি। মানুষকেও নিয়মশৃঙ্খলা মানতে হবে। কড়াকড়ি করব, বাড়াবাড়ি করব না।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)