Constitution Day আজ, নাম না করে কংগ্রেসকে বেমক্কা আক্রমণ মোদীর

Constitution Day

জাস্ট দুনিয়া ডেস্ক: সংবিধান দিবস আজ, সেই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে নাম না করে কংগ্রেসকে বেমক্কা আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতি বছর ২৬ নভেম্বর দেশ জুড়ে Constitution Day পালিত হয়। এ দিনও তার অন্যথা হয়নি। সংসদে আয়োজিত সেই সংক্রান্ত এক অনুষ্ঠানে ভাষণ দেন মোদী। সেখানে তিনি নাম না করে চাঁচাছোলা ভাষায় কংগ্রেসকে আক্রমণ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভাষণে পরিবারতন্ত্রের দল বলে কংগ্রেসকে নিশানা করেন।  তবে এই সরকারি এই অনুষ্ঠানে হাজির ছিল না তৃণমূল, শিবসেনা, আরজেডি-সহ ১৪ টি বিরোধী দল। তারা এই অনুষ্ঠানে থাকবে না বলে আগেই জানিয়েছিল।

২৬ নভেম্বর, ভারতীয় সংবিধান দিবস।‌ প্রত্যেক বছরের মতো এ বছরও গোটা দেশ জুড়ে উদ্‌যাপিত হয় সংবিধান দিবস। ২৬ নভেম্বর ভারতের সংবিধান গ্রহণের দিনটিকে স্মরণে রেখেই এই দিনটি পালন করা হয়। ২০১৫-র ১৯ নভেম্বর কেন্দ্রীয় সরকার বিজ্ঞপ্তি দিয়ে ২৬ নভেম্বর দিনটিকে ভারতের সংবিধান দিবস হিসাবে ঘোষণা করে। ১৯৪৯ সালে ভারতের সংবিধান গৃহীত হয়। পরের বছর ২৬ জানুয়ারি সেটি দেশ জুড়ে প্রয়োগ করা হয়েছিল।

শুক্রবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একই সঙ্গে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরা। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, ‘‘পরিবারের দ্বারা (বাই দ্য পিপল)… আমার মনে হয় আর কিছু বলতে হবে না। যদি একটি পরিবার বংশপরম্পরায় দল চালায় তা কখনই গণতন্ত্রের পক্ষে স্বাস্থ্যকর হতে পারে না।’’  তিনি আরও বলেন, ‘‘পরিবার নির্ভর দল কখনও সংবিধানকে রক্ষা করতে পারে না।’’

কেন ফের পরিবারতন্ত্রের প্রসঙ্গ তুলে কংগ্রসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী? আগামী সপ্তাহেই কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খড়্গে সংসদের শীতকালীন অধিবেশনে বিরোধীদের ক‌ৌশল ঠিক করতে একটি বৈঠক ডেকেছেন। সূত্রের খবর, সেই বৈঠকে উপস্থিত থাকবে একাধিক বিরোধী দল। যে ১৪টি বিরোধী দল এ দিনের অনুষ্ঠান এড়িয়ে গিয়েছে, তারাও ওই বৈঠকে উপস্থিত থাকবে বলে জানা গিয়েছে।  তাই প্রধানমন্ত্রী সংবিধান দিবসের অনুষ্ঠানে ক‌ংগ্রেসকেই নিশানা করেছেন।

কংগ্রেস সাংসদ মাণিককম ঠাকুর প্রধানমন্ত্রীর এই মন্তব্যের জবাব দিয়ে বলেছেন, ‘‘বিজেপি নেতৃত্বধীন এই সরকার সংবিধান মেনে দেশ চালায় না, অথচ ঘটা করে সংবিধান দিবস পালন করে।’’ এই অনুষ্ঠানকে তিনি মোদী সরকারের জনসংযোগ অনুষ্ঠান বলে মন্তব্য করেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)