প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণ, সরাসরি দেখুন

উত্তর-পূর্ব ভারতে কোভিড

জাস্ট দুনিয়া ডেস্ক:  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণ সোমবার বিকেল ৫টায়। এ দিন দুপুর সওয়া ১টা নাগাদ প্রধানমন্ত্রীর দফতর একটি টুইট করে। সেই টুইটেই জানানো হয়, বিকেল পাঁচটায় প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এমন একটা সময়ে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন, যখন দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের গ্রাফ কার্যত নিম্নমুখী। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী করোনার দ্বিতীয় ঢেউয়ের উচ্চতা কমে যাওয়া, তৃতীয় ঢেউ নিয়ে সতর্কবার্তা এবং টিকাকরণ নিয়ে কোনও বার্তা দিতে পারেন। গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট কেন্দ্রকে ৪৫ ঊর্ধ্ব এবং ১৮-৪৫ বছর বয়সীদের টিকাকরণের পদ্ধতি নিয়ে ভর্ৎসনা করেছিল। সেই আবহে এ দিন প্রধানমন্ত্রী কী বলবেন, তা নিয়ে আগ্রহ দেশ জুড়ে।

এদিন নরেন্দ্র মোদী জানান, দেশে ইতিমধ্যেই ২৩ কোটি মানুষ টিকা পেয়েছেন। এর সঙ্গে তিনি এও বলেন, টিকা না পাওয়া নিয়ে যে অসন্তোষ দেখা গিয়েছে তা কমবে, বাড়বে টিকার জোগান। সাতটি সংস্থা টিকা তৈরি করছে। চলছে ট্রায়াল। বিদেশ থেকেও কেনা হচ্ছে টিকা। এবং তিনি দাবি করেছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের আগে যাঁদের ঝুঁকি বেশি তাঁদের যদি টিকা দেওয়া না হত তা হলে আরও সমস্যায় পড়তে হত। স্বাস্থ্যকর্মীরা টিকা পেয়েছিলেন বলেই এত মানুষ চিকিৎসা পেয়ে সুস্থ শরীরে বাড়ি ফিরতে পেরেছেন।

এর সঙ্গেই রাজ্যগুলিকে স্বস্তির খবর শুনিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, ২১ জুন থেকে ১৮ ঊর্ধ্বদের জন্য রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। রাজ্যের জন্য সেই টিকা কিনবে কেন্দ্র। এর সঙ্গে তিনি রাজ্যের দায়িত্বের কথাও মনে করিয়ে দিয়েছেন। সংবিধান অনুযায়ী স্বাস্থ্য যে রাজ্যের দায়িত্ব সেটাও বুঝিয়ে দেন তিনি। এবং রাজ্যও চেয়েছিল বিষয়টি তাদের উপরই ছেড়ে দেওয়া হোক। সেকারণে কেন্দ্র সেই পথেই হেঁটেছে। রাজ্য দায়িত্ব নিতে চাইলে সেখানে কেন্দ্র নাক গলাতে চায়নি বলেই দাবি তাঁর। কী বলছেন মোদী দেখুন…

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)