নৈনিতালে বড় ধস, অল্পের জন্য বাঁচল যাত্রী বোঝাই বাস

নৈনিতালে বড় ধস

জাস্ট দুনিয়া ডেস্ক: নৈনিতালে বড় ধস নেমে আটকে গেল রাস্তা। কথায় আছে না রাখে হরি মারে কে? ঠিক সেভাবেই প্রাণে বাঁচলেন একটি বাসের যাত্রীরা। না হলে আরও একটি হিমাচল প্রদেশ হওয়া নিশ্চিত ছিল। যেখানে পাহাড় থেকে ট্যুরিস্ট বোঝাই ট্র্যাভেলারের উপর হুড়মুড়িয়ে নেমে এসেছিল বড় বড় পাথর। বা বাস, গাড়ির উপরই ভেঙে পড়েছিল পাহাড়। সেই একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ার হাত থেকে কয়েক সেকেন্ডের জন্য বেঁচে গেল একটি গোটা বাস। সদ্য হওয়া অতীতের আতঙ্ক এখনও কারও কাটেনি। টেলিভিশনের পর্দায় বার বার ফুটে উঠেছে সেই দৃশ্য। যার ফলে বিস্তর আতঙ্কও ছড়াল যাত্রীদের মধ্যে।

শনিবার উত্তরাঞ্চলের নৈনিতালের রাস্তায় একটা অংশের পাহাড় ভেঙে নেমে আসে নিচে। সেই মুহূর্তে সেখান দিয়ে যাচ্ছিল একটি বাস। কিন্তু সঠিক সময়ে ব্রেক কষে দাঁড়িয়ে যাওয়ায় বাসের ১৪ জন যাত্রী প্রাণে বেঁচে যায়। বাস যাত্রীরা আতঙ্কে বাস থেকে নেমে দৌঁড়তে শুরু করেন। কেউ আবার জানলা দিয়েও বাইরে বেরিয়ে আসেন। দেখে বোঝাই যাচ্ছে বাসে স্থানীয় যাত্রীরাই ছিলেন কোনও ট্যুরিস্ট ছিল না।

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যাচ্ছে ধসের মুখে দাঁড়িয়ে থাকা বাস থেকে নেমে যাত্রীরা পিছন দিকে ছুটছে। পরে বাসটিকেও পিছিয়ে যেতে দেখা যায়। আর যেখানে ধসটি নামছিল সেই এলাকা ক্রমশ বড় হচ্ছিল। যে কারণে তার ধারে কাছে থাকাও নিরাপদ ছিল না। যা বুঝতে পেরেই যাত্রীদের পালাতে দেখা যায়। তবে প্রাণে বেঁচে যাওয়ার পর তাঁদের উচ্ছ্বাসও শোনা যায় সেই ভিডিওতে।

হিমাচলের কিন্নরে গত ২৫ জুলাই একটি ট্র্যাভেলারের উপর পাহাড় থেকে পাথর এসে পড়ায় তা গড়িয়ে খাদে পড়ে গিয়েছিল। গাড়ি থেকে লাফ দিয়ে বেঁচেছিলেন দু’জন। বাকি ৯ জনের মৃত্যু হয়েছিল সেই ঘটনায়। এর পর গত ১১ অগস্ট রেকংপিও-শিমলা হাইওয়েতে বড় ধস নামে তখন সেখান দিয়ে যাচ্ছিল একটি বাস, একটি ট্রাক ও কিছু গাড়ি। সব কিছুর উপর এসে পড়ে সেই ধস। চাপা পড়ে মৃত্যু হয় অনেক মানুষের। শুধু বাসটিতেই ৪০ জন যাত্রী ছিলেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)