বিদ্যুৎ বিভ্রাটে মুম্বই, বিপর্যয় কাটিয়ে আলো ফিরছে শহরে

বিদ্যুৎ বিভ্রাটে মুম্বই

জাস্ট দুনিয়া ডেস্ক: বিদ্যুৎ বিভ্রাটে মুম্বই ক্রমশ স্বাভাবিক হচ্ছে। অন্ধকারে মুম্বই শহর চলে গিয়েছিল সোমবার সকাল থেকেই। গতির শহর থমকে গিয়েছিল বেশ কয়েক ঘণ্টা। কারণ বিদ্যুৎ বিভ্রাট। শহরের বিদ্যুৎ বোর্ডের তথ্য অনুযায়ী পাওয়ার গ্রিড বসে যাওয়ার কারণেই এই ঘটনা ঘটেছে। যার কারণে বাড়ি, অফিস, বাজারের সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে গিয়েছে লোকাল ট্রেন, ট্র্যাফিক সিগন্যাল, পেট্রোল পাম্পের মতো গুরুত্বপূর্ণ ব্যবস্থা। সব থেকে বেশি সমস্যায় পড়ে হাসপাতালগুলো।

মুম্বই বিমান বন্দর ও স্টক এক্সচেঞ্জে অবশ্য কাজ চলেছে নিয়ম মেনে। সেখানে প্রভাব পড়েনি বিদ্যুৎ বিভ্রাটের। টাটার বিদ্যুৎ সরবরাহ সকাল থেকেই বন্ধ হয়ে যাওয়ায় মুম্বইয়ের বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বৃহন্মুম্বই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্টের তরফে বলা হয়েছে, টাটার ইনকামিং ইলেকট্রিক সাপ্লাই ব্যহত হওয়ার কারণেই বিদ্যুৎ বিভ্রাটের মতো ঘটনা ঘটেছে। যার জন্য তারাআ দুঃখিত।’’

মহারাষ্ট্রের বিদ্যুৎমন্ত্রী নীতিন রাউত বলেন, ‘‘কালভা-পারঘে পাওয়ার হাউসের সার্কিট ২-এ টেকনিক্যাল সমস্যা দেখা দেয়। যার ফলে থানে থেকে মুম্বইয়ের মধ্যে বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়। আমাদের কর্মীর তা নিয়ে কাজ করছে। ৪৫ মিনিটেপ মধ্যেই বিদ্যুৎ সংযোগ ফিরতে শুরু করবে।’’

কথা মতই দুপুরের দিক থেকে ক্রমশ স্বাভাবিক হতে থাকে মুম্বইয়ের বিদ্যুৎ পরিষেবা। সকাল ১১টা থেকে মধ্য রেলের ট্রেন চলাটল শুরু হয়েছে। পশ্চিম রেলের ট্রেন চলাচল ১২.৩০ নাগাদ শুরু হয়। হাসপাতালগুলোর ক্ষেত্রে বেশি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

সোমবার সকাল ১০টা নাগাদ মুম্বই, থানে, নবি মুম্বইয়ের বিস্তীর্ণ এলাকাসহ, জুহু, আন্ধেরীর মতো জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়ে। থমকে যায় রেল পরিষেবা থেকে রাস্তার যান চ‌লাচল। ট্রেন থেকে লাইনের উপর নেমে কোনও রকমে রাস্তায় পৌঁছয় মানুষ। কিন্তু সেখানেও ছিল বাসের আকাল।

কোভিড পরিস্থিতির মধ্যেই যে সব মানুষ রাস্তায় বেরিয়েছেন তাঁরা রীতিমতো সমস্যায় পড়েন। অনেকে ক্ষোভও উগরে দেন প্রশাসনের বিরুদ্ধে। ট্রেনের মধ্যে আটকে থাকা যাত্রীদের প্রায় এক ঘণ্টা পর উদ্ধার করে পুলিশ। পুরো সমস্যা মিটতে কিছুটা সময় লাগবে।

মুম্বই বিদ্যুৎ বিভ্রাটের কথা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে সঙ্গে সঙ্গে। মুম্বইয়ের সিভিক বডি টুইট করে হেল্পলাইন নম্বর দেয়। আদানী ইলেকট্রিসিটি এই সময়ে বিশেষ পরিষেবা দিয়ে মুম্বইয়ের মানুষকে কিছুটা স্বস্তি দেয়েছে।

(দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)