বৃষ্টিতে বিধ্বস্ত মুম্বই-এ কম করে মৃত ২০, চলছে উদ্ধারকাজ

বৃষ্টিতে বিধ্বস্ত মুম্বই

জাস্ট দুনিয়া ডেস্ক: বৃষ্টিতে বিধ্বস্ত মুম্বই-এ কম করে ২০ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। তবে এখনও মৃতের সংখ্যার হিসেবটা পরিষ্কার নয়। চলছে উদ্ধারকাজ। দু’দিন ধরে মুম্বই ও সংলগ্ন অঞ্চল জুড়ে বৃষ্টি ভয়ঙ্কর আকাড় নিয়েছে। এবং শনিবার হঠাৎ আসা প্রবল বৃষ্টির আগাম কোনও খবর ছিল না সাধারণ মানুষের কাছে। আবহাওয়া দফতর কেন বৃষ্টির পূর্বাভাসের কথা জানাতে পারল না তা নিয়েও তৈরি হয়েছে নানান জল্পনা। তার মধ্যেই রবিবার কম করে ২০ জনের মৃত্যুর খবরে আরও আতঙ্ক ছড়িয়ে মুম্বইয়ে।

চেম্বু ও ভিকরোলি অঞ্চলের ঘটনা। শনিবার সকাল থেকে যে বৃষ্টি শুরু হয়েছি তার প্রভাব দ্বিগুন হয়ে যায় রাতের দিকে যা চলতে থাকে রবিবার সকাল পর্যন্তও। তাতেই এই দুই এলাকার একটা অংশে ধসে পড়া বাড়ির মধ্যেই আটকে পড়েন লোকজন। আর সেখান থেকে বেঁচে বেরতে পারেননি। তাতেই মৃত্যু হয়েছে। এখনও উদ্ধারকাজ চলছে বলে জানিয়েছে প্রশাসন।

শহর জুড়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।  মানুষকে বাড়ির বাইরে যেতে বারন করা হয়েছে। বিএমসির খবর অনুযায়ী ভিখরোলিতে একটি দোতালা বাড়ি ভেঙে পড়ায় তিন জনের মৃত্যু হয়েছে। ভিখরোলিউর সূর্যনগরে একটি বাড়ি থেকে ন’জনকে উদ্ধার করা হয়েছে। চেম্বুরের ভারত নগর এলাকা থেকে ১৫ জনকে উদ্ধার করা হয়েছে। আহতদের হাসাপাতেল পাঠানো হয়েছে। এই দুই এলাকা উদ্ধারকাজ চলছে। মনে করা হচ্ছে ভেঙে পড়া বাড়িতে এখনও আটকে রয়েছে মানুষ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুঃখ প্রকাশ করে জানিয়েছেন, মৃতদের পরিবারকে দু’লাখ ও আহতদের  ৫০ হাজার করে অনুদান দেবে কেন্দ্র সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে  মৃতদের পরিবার পিছু পাঁচ লাখ টাকা দেওয়ার কথা জানিয়েছেন। পরিবেশ মন্ত্রী আদিত্য ঠাকরে চেম্বুরের ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন।  শনিবার রাত ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত মুম্বইয়ে রেকর্ড ১৭৬.৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া পূর্ব শহরতলীতে ২০৪.০৭ এবং পশ্চিম শহরতলীতে ১৯৫.৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)