কোটিপতি মন্ত্রিসভা মোদীর, এডিআর-এর রিপোর্টে রয়েছে আরও চমক

কোটিপতি মন্ত্রিসভা মোদীর

জাস্ট দুনিয়া ডেস্ক: কোটিপতি মন্ত্রিসভা মোদীর তা নিয়ে কোনও সংশয় নেই। সম্প্রতি নতুনভাবে গঠন হয়েছে মন্ত্রিসভা। আর তার পরই অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের রিপোর্ট আমজনতাকে ভাবতে বাধ্য করবে। শুধু কি তাই, এর সঙ্গে রয়েছে আরও একটি তথ্য। যেখানে জানা যাচ্ছে মোদীর নতুন মন্ত্রিসভার ৪২ শতাংশ মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। কারও কারও নামে রয়েছে একাধিক মামলা। তাঁরাই আলো করে বসেছেন নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। এডিআর-এর রিপোর্ট বলছে, মোদীর নতুন মন্ত্রিসভার ৭৮ সদস্যের মধ্যে ফৌজদারি মামলা রয়েছে মোট ৩৩ জনের বিরুদ্ধে। যা মোট মন্ত্রিসভার ৪২ শতাংশ।

আরও ভয়ঙ্কর তথ্য উঠে আসছে। এই যে ৩৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে তাঁদের মধ্যে ২৪ জনের বিরুদ্ধেই রয়েছে খুন এবং ডাকাতির মতো মামলা। তার মধ্যে রয়েছেন বাংলার জন বার্লা এবং নিশীথ প্রামাণিকও। এই দু’জনের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রয়েছে। এই তালিকায় রয়েছেন আরও দু’জন মন্ত্রী।

এই রিপোর্টে বলা হয়েছে, আলিপুরের সাংসদ জন বার্লার বিরুদ্ধে গুরুতর মোট ৯টি মামলা রয়েছে। ছোট-খাট মিলিয়ে রয়েছে ৩৮টি মামলা। নিশীথ প্রামাণিক একটু পিছিয়ে রয়েছেন। তাও তাঁর বিরুদ্ধে রয়েছে ১১টি মামলা। এ ছাড়া ৫ জনের বিরুদ্ধে রয়েছে সাম্প্রদায়িক দাঙ্গা বাধানোর চেষ্টা করার অভিযোগ। ৭ জনের বিরুদ্ধে রয়েছে নির্বাচনের সময় অবৈধভাবে টাকা নেওয়ার অভিযোগ।

মন্ত্রীদের হলফনামা থেকেই এই তথ্য নিয়ে চাঞ্চল্যকর এই রিপোর্ট তৈরি করেছে এডিআর। অপরাধের হিসেবের পাশাপাশি আরও একটি হিসেবে উঠে এসেছে এডিআর-এর রিপোর্টে। এত ধোনি মন্ত্রিসভা অতীতে হয়নি বলেই দাবি বিশেষজ্ঞদের। মোদীর নতুন মন্ত্রিসভার প্রায় ৯০ শতাংশ মন্ত্রীই রীতিমতো ধনকুবের। ৭০ জন সদস্য কোটিপতি বলে উঠে এসেছে এই রিপোর্টে।

নতুন মন্ত্রিসভার মাত্র ৮ জনের সম্পত্তির পরিমাণ এক কোটির নিচে। সব থেকে দরিদ্র ত্রিপুরার প্রতিমা ভৌমিক। তাঁর সম্পত্তির পরিমাণ ৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে জন বার্লা। তাঁর সম্পত্তির ১৪ লাখের। তবে এই তালিকায় চার মন্ত্রী এমন রয়েছেন যাঁদের সম্পত্তির পরিমাণ ৫০ কোটি টাকার উপর। সেই তালিকার শীর্ষে রয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। কোটিপতিদের হিসেবটা অনেকটা এই রকম—

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সম্পত্তির পরিমাণ ৩৭৯ কোটি টাকা। তার পরই রয়েছেন নারায়ন রাণে, তাঁর সম্পত্তি ৮৭ কোটির। তৃতীয় স্থানে রয়েছেন রাজীব চন্দ্রশেখর। তিনি ৬৪ কোটির মালিক।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)