৭৪তম স্বাধীনতা দিবস: লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

৭৪তম স্বাধীনতা দিবসলালকেল্লায় ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাস্ট দুনিয়া ডেস্ক: ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এ দিন প্রায় ৪ হাজার অতিথি আমন্ত্রিত ছিলেন। তবে করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি অন্যান্য বিধিও কড়া ভাবেই মানা হয়েছে এ দিনের অনুষ্ঠানে।

দেশের নিরাপত্তার সঙ্গে জড়িত সবাইকে প্রণাম জানিয়ে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা সংগ্রামী ও শহিদদের উদ্দেশেও তিনি প্রণাম জানান। দেশবাসীর প্রতি শুভ কামনা ও অভিনন্দন জানিয়ে তিনি কোভিড যোদ্ধাদেরও প্রণাম জানিয়েছেন। অন্যান্য বছরের মতো এ দিন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কোনও ছোট বাচ্চাকে সামনে দেখতে না পাওয়ার ক্ষেদ প্রকাশ করেন মোদী। তিনি বলেন, ‘‘অনেকে করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা সঙ্কটের এই কালে অনেকে প্রভাবিতও হয়েছেন। একই সঙ্গে দেশের বিভিন্ন প্রান্তে ঘটেছে প্রাকৃতিক বিপর্যয়। সব মিলিয়ে পরিবর্তিত পরিস্থিতি সকলকে আটকাচ্ছে। অনেক পরিবার স্বজনকে হারিয়েছে, তাদের প্রতি সমবেদনা।’’ তিনি আৱও বলেন, ‘‘১৩০ কোটির দেশবাসীর সংকল্প আত্মনির্ভর হওয়া। করোনার বিরুদ্ধে দেশবাসীকে একজোট হতে হবে, সবাই মিলে করোনাকে হারাব আমরা।’’ মোদীর দাবি, করোনা এমন কিছু বড় বিপত্তি নয় যেটা আত্মনির্ভর হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে।


দেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

করোনার এই আবহেও যে দেশ আত্মনির্ভর সে কথা নিজের ভাষণে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, যে দেশে পিপিই, ভেন্টিলেটর, এন-৯৫ মাস্ক তৈরি হত না, এখন সে দেশে এ সব তৈরি হচ্ছে। মোদী বলেন, ‘‘করোনার সময়েও আমরা আত্মনির্ভর। নিজের পায়ে দাঁড়াতে দরকার আত্মবিশ্বাস। সৃজনশীলতা ও কৌশল বাড়াতে হবে। বাড়াতে হবে দক্ষতাও।’’ আত্মনির্ভরতার স্বপ্ন পূরণ হবেই বলে দাবি করেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‘দেশবাসীর কাছে আত্মনির্ভরতা মন্ত্র হয়ে দাঁড়িয়েছে। ভারতের কৃষকরা যে আত্মনির্ভর তা প্রমাণ হয়ে গিয়েছে। নিজের পায়ে ভারতের দাঁড়ানোই স্বাভাবিক। কৃষিক্ষেত্রে আত্মনির্ভর ভারত।’’

দেখুন প্রধানমন্ত্রীর ভাষণের সম্পূর্ণ ভিডিও…

দেশ যে আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে চলেছে সে কথা এ দিন বার বার উঠে এসেছে মোদীর ভাষণে। তিনি বলেন, ‘‘বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে রেকর্ড হয়েছে এই সময়ে। ব্যাঙ্কিং সংযুক্তিতে প্রভূত উন্নতি হয়েছে। রাষ্ট্রীয় শিক্ষানীতিতে যে বদল ঘটেছে, সারা পৃথিবী তা দেখছে।’’ এই প্রসঙ্গে তিনি লাদাখের সাম্প্রতিক ঘটনাপ্রবাহের উল্লেখও করেন। প্রধানমন্ত্রীর কথায়, ‘‘ভারত কী পারে তা লাদাখে দেখেছে বিশ্ব। নিয়ন্ত্রণ রেখা থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা— ভারতের দিকে যে চোখ তুলেছে, সে-ই জবাব পেয়েছে। লাদাখ এখন কেন্দ্রশাসিত অঞ্চল। ভারত কী করতে পারে লাদাখই তার প্রমাণ। শত্রুপক্ষকে কড়া জবাব দিতে পারে ভারত।’’ লাদাখের সেই সব সেনাকর্মীদের লালকেল্লা থেকে প্রণাম জানিয়েছেন প্রধানমন্ত্রী।

৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে এ দিন প্রধানমন্ত্রী তাঁর ভাষণে করোনার টিকা প্রসঙ্গও এনেছেন। তিনি বলেন, ‘‘করোনাকে হারাতে হবে। সব চেয়ে কম দামে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার পথও চূড়ান্ত। করোনার ভ্যাকসিনে আত্মনির্ভরতার পথে ভারত। তিনটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। সবুজ সঙ্কেত পাওয়ামাত্রই গণ উত্পাদনে প্রস্তুত ভারত।’’ দেশের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগানোর প্রসঙ্গও এ দিন মোদীর বক্তব্যে ছিল। দেশে পরিকাঠামোর জন্য নতুন পরিকল্পনার কথাও বলেন তিনি।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)