কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে প্রস্তুতি শুরু কেন্দ্রের, লক্ষ্য ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট

কোভিডের তৃতীয় ঢেউ

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে প্রমাদ গুনছে দেশ। তার উপর দ্বিতীয় ঢেউয়ের প্রভাব কমতে বিভিন্ন জায়গায় উঠে গিয়েছে লকডাউন। যার ফলে নির্দিধায় ঘরের বাইরে যাচ্ছে মানুষ। সম্প্রতি বিভিন্ন ট্যুরিস্ট স্পট থেকে যে সব ছবি ও ভিডিও সোশ্যা‌ল মিডিয়ার মাধ্যমে সামনে আসছে তা কোভিডের তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা আরও বাড়িয়ে দিচ্ছে। এই অবস্থায় আগাম প্রস্তুতি সেরে রাখতে চাইছে কেন্দ্র সরকার। বুধবারই নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা সম্প্রসারণের পরই শুক্রবার কোভিড প্রস্তুতি কেন্দ্রীক বড় ঘোষণা করলেন প্রধামনমন্ত্রী।

এদিন তিনি তৃতীয় ঢেউয়ের প্রভাব যাতে কম হয় তার জন্য দেশ জুড়ে ১৫০০ অক্সিজেন প্ল্যান্টের পরিকল্পনা কথা ঘোষণা করেছেন। শুক্রবার অক্সিজেন সরবরাহ নিয়ে রিভিউ মিটিংয়ে তিনি জানিয়েছেন, এই সব প্ল্যান্টের পরিকল্পনা বাস্তবায়িত হলে এবং সব এক সঙ্গে কাজ করলে দেশ জুড়ে এক সঙ্গে ৪ লাখ রোগীকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। এখন লক্ষ্য এই পরিকল্পনাকে দ্রুত বাস্তবায়িত করা।  কেন্দ্রের আধিকারিকদের উদ্দেশে তেমনই নির্দেশ দিয়েছেন নরেন্দ্র মোদী।

করোনা প্রথম ঢেউ ভারতকে যতটা না বিপদে ফেলেছিল তার থেকে অনেকবেশি সঙ্কট তৈরি হয়েছিল দ্বিতীয় ঢেউয়ের সময়। গোটা দেশে অক্সিজেন সঙ্কট চরমে পৌঁছেছিল। অক্সিজেনের অভাবে মানুষকে মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়েছিল। পরিস্থিতি তুঙ্গে পৌঁছেছিল সব থেকে বেশি রাজধানী দিল্লিতে। হাসপাতালে বেড থাকলেও অক্সিজেন সঙ্কটের কারণে বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে কোভিড রোগীদের। তৃতীয় ঢেউ এলেও যাতে অক্সিজেনের অভাব না হয় সেটাই গুরুত্ব দিয়ে দেখতে চাইছে কেন্দ্র।

এই অক্সিজেনের সঙ্কট এবং কোভিডের দ্বিতীয় ঢেউ সামলাতে না পারা নিয়ে প্রভূত সমালোচনার মুখে পড়তে হয়েছে কেন্দ্র সরকারকে। সেই ভুল আর করতে চাইছে না সরকার। তাই দ্বিতীয় ঢেউ নির্মূল হওয়ার আগেই তৃতীয় ঢেউয়ের প্রস্তুতি নিতে শুরু করে দিলেন প্রধানমন্ত্রী। এই অক্সিজেন প্ল্যান্টের টাকা যাবে পিএম কেয়ার্স থেকে। প্ল্যান্টগুলো তৈরি করা হবে হাসপাতাল সংলগ্ন এলাকায়। জেলা ও বড় সরকারি হাসপাতালকে চিহ্নিত করে সেখানেই বসানো হবে প্ল্যান্ট। দায়িত্ব কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)