জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ: দেশে করোনা পরিস্থিতি অনেকটাই শুধরেছে

জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জাস্ট দুনিয়া ডেস্ক: জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ করোনা কালের মধ্যে এই নিয়ে সাত বার। মঙ্গলবার সন্ধ্যা ৬টার সেই ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, দেশে করোনা পরিস্থিতি অনেকটাই শুধরেছে। তবে নতুন করে যাতে করোনার বাড়বাড়ন্ত না হয় সে বিষয়েও সতর্ক করেছেন তিনি।

প্রধানমন্ত্রী এ দিন জানিয়েছেন, দেশে করোনা থেকে সুস্থতার হার অনেক বেড়েছে। মৃত্যুর হারও কমেছে অনেক। তিনি বলেন, ‘‘উৎসবের সময়ে বাজারে ভিড় হচ্ছে। কিন্তু ভুললে চলবে না, লকডাউন চলে গেলেও ভাইরাস যায়নি। গত ৭-৮ মাসে প্রত্যেক ভারতবাসীর চেষ্টায় দেশ আজ যে জায়গায় পৌঁছেছে, তা কোনও ভাবেই খারাপ হতে দেওয়া চলবে না। করোনা পরিস্থিতি অনেকটাই শুধরেছে, তবে আরও শুধরোতে হবে।’’


দেশের সব খবর জানতে এখানে ক্লিক করুন

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যানও একই কথা বলছে— দেশে করোনার সংক্রমণ ধীরে ধীরে কমছে। সোমবারই কেন্দ্র নিযুক্ত বিশেষজ্ঞ প্যানেল জানিয়ে দিয়েছে, করোনার শিখর পেরিয়ে এসেছে ভারত। করোনা সংক্রান্ত বিধিনিষেধে ঢিলেমি না দেওয়ার পরামর্শও দিয়েছে ওই কমিটি। জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ-ও এ দিন একই বার্তা দিয়েছে দেশবাসীকে।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, ‘‘দেশে সুস্থতার হার ভাল। মৃত্যুর হার কম। ভারতে যেখানে প্রতি ১০ লক্ষে সাড়ে ৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, ব্রাজিল-আমেরিকায় সেই হার ২৫ হাজারের কাছাকাছি। প্রতি ১০ লক্ষে মৃত্যুর হার ৮৩। কিন্তু ব্রাজিল, আমেরিকা, ইংল্যান্ডের মতো বহু দেশে এই সংখ্যা ছশো’রও বেশি। দেশে ৯০ লক্ষের বেশি বেড রয়েছে। রয়েছে ১২ হাজার কোয়রান্টিন সেন্টার। করোনা টেস্টিং-এর জন্য চলছে ২ হাজারের বেশি ল্যাব। দেশে টেস্টের সংখ্যা ১০ কোটি পার করে যাবে।’’ এ সবের পরেও প্রধানমন্ত্রী সকলকে সাবধানতা অবলম্বন করতে বলেছেন।

জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ: ‘‘অনেক ভিডিয়ো বা ছবিতে দেখছি কেউ কেউ মাস্ক পরছেন না। তাঁরা হয় ভীতি কাটিয়ে উঠেছেন, নয়তো খুব হাল্কা ভাবে নিচ্ছেন। কিন্তু এটা একদমই ঠিক নয়। আপনারা মাস্ক ছাড়া বাইরে বেরোচ্ছেন মানে, নিজেকে, নিজের পরিবারের সবাইকে বিপদে ফেলছেন।’’


জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন